Advertisement
০৩ মে ২০২৪
KMC on Illegal Construction

বেআইনি নির্মাণ ঠেকাতে বিদ্যুৎ, জল ও নিকাশির সংযোগ কাটার নির্দেশ

বেআইনি নির্মাণে যাতে বিদ্যুৎ সংযোগ দেওয়া না হয়, সে বিষয়ে সিইএসসি-র ম্যানেজিং ডিরেক্টরকে (ডিস্ট্রিবিউশন) চিঠি লিখে জানিয়েছেন কমিশনার।

কলকাতা পৌরসংস্থা।

কলকাতা পৌরসংস্থা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ০৮:৩৮
Share: Save:

বেআইনি নির্মাণ ঠেকাতে শুধু বাড়ি ভাঙলেই হবে না, সেখানে বিদ্যুৎ, জল ও নিকাশি লাইন থাকলে সেই সংযোগ দ্রুত বিচ্ছিন্ন করতে হবে। এমনকি, ফ্ল্যাট, বাড়ি বা যে কোনও নির্মাণ বেআইনি হলে রেজিস্ট্রেশনের অনুমতিও মিলবে না।

কলকাতা পুরসভার কমিশনার বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। তাতে বলা হয়েছে, বেআইনি বাড়ি চিহ্নিত হওয়ার পরে সেখানে জল ও নিকাশির সংযোগ থাকলে তা দ্রুত বিচ্ছিন্ন করতে হবে। পাশাপাশি, পুর কমিশনার সিইএসসি-কে চিঠি লিখে জানিয়েছেন, নতুন বাড়ি বা ফ্ল্যাটে বিদ্যুৎ সরবরাহ প্রদানের আগে তা আইনি কি না, খতিয়ে দেখতে হবে। বেআইনি নির্মাণে যাতে বিদ্যুৎ সংযোগ দেওয়া না হয়, সে বিষয়ে সিইএসসি-র ম্যানেজিং ডিরেক্টরকে (ডিস্ট্রিবিউশন) চিঠি লিখে জানিয়েছেন কমিশনার। বাড়ি, ফ্ল্যাট রেজিস্ট্রেশনের সময়ে সংশ্লিষ্ট নির্মাণের বৈধতা দেখতে হবে। অবৈধ হলে রেজিস্ট্রেশন না করতে সম্পত্তি নিবন্ধীকরণ দফতরকে চিঠি দিয়েছেন পুর কমিশনার।

বৃহস্পতিবার পুর কমিশনারের জারি করা বিজ্ঞপ্তি (৬ নম্বর) ঘিরে বিতর্ক দেখা দিয়েছে। কমিশনার জানিয়েছেন, কোনও বাড়ির একতলা বৈধ, কিন্তু তার উপরে অবৈধ নির্মাণ করলে সেখানেও জল ও নিকাশির সংযোগ বিচ্ছিন্ন করা হবে। পুরসভার বিল্ডিং দফতরের ইঞ্জিনিয়ারদের একাংশের মতে, গোটা বাড়িতে একটিই জলের সংযোগ থাকে। তা বিচ্ছিন্ন করলে বৈধ বসবাসকারীরা পুরসভাকে পাল্টা চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হতে পারেন।

যদিও পুরসভার এক শীর্ষ কর্তা বলেন, ‘‘এত দিন বেআইনি নির্মাণ হলে তা ভাঙার উপরে জোর দেওয়া হত। কিন্তু নতুন এই নির্দেশ অব্যাহত থাকলে বেআইনি নির্মাণের প্রবণতা কমবে। মানুষ আমাদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে গেলে আমরাও প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’’ কমিশনারের বিজ্ঞপ্তি অনুযায়ী, এ বার থেকে বিল্ডিং দফতরের ডিজি ১৫ দিন অন্তর ডিজি (জল সরবরাহ) ও ডিজি (নিকাশি)-কে বেআইনি বাড়ির তালিকা দেবেন। যা দেখে সংযোগ দ্রুত বিচ্ছিন্ন করতে ব্যবস্থা নেবেন ডিজি (জল সরবরাহ) ও ডিজি (নিকাশি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Illegal Construction KMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE