Advertisement
০২ মে ২০২৪
Durga Puja Carnival

রেড রোডে দুর্গাপুজোর কার্নিভাল ২৭ অক্টোবর, যান চলাচল, পার্কিংয়ের নিয়মবিধি জানাল পুলিশ

নির্দেশিকায় জানানো হয়েছে, কার্নিভালের কারণে রেড রোড এবং আশপাশের একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রিত হবে। ওই এলাকাগুলিতে গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রেও থাকবে নানা বিধিনিষেধ।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৮:১২
Share: Save:

আগামী ২৭ অক্টোবর রেড রোডের দুর্গাপুজো কার্নিভাল নিয়ে ট্র্যাফিক নির্দেশিকা প্রকাশ করল কলকাতা পুলিশ। মঙ্গলবার লালবাজারে বৈঠকের পরে এই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে পুলিশ কমিশনার বিনীতকুমার গোয়েলের তরফে।

নির্দেশিকায় জানানো হয়েছে, কার্নিভালের কারণে রেড রোড এবং আশপাশের একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রিত হবে। কার্নিভালের দিন এক্সাইড মোড় থেকে হেস্টিংস ক্রসিং পর্যন্ত এজেসি বোস রোডের অংশে দুপুর ১২টা থেকে বিকেল ৩টে পর্যন্ত থেকে কোনও পণ্যবাহী যান চলাচল করতে পারবে না। নিউ রোড, ডাফরিন রোড, লাভার্স লেন, রেড রোডে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। বিকেল ৩টের পর ওই রাস্তাগুলিতে সমস্ত ধরনের যান চলাচল বন্ধ থাকবে।

হেস্টিংস থেকে লাভার্স লেন পর্যন্ত খিদিরপুর রোডের অংশ দিয়ে ২টোর পর কার্নিভালে অংশ নেওয়া গাড়ি ছাড়া অন্য কোনও যানবাহন চলাচল করতে পারবে না। এজেসি বোস ক্রসিং থেকে উত্তরমুখী হসপিটাল রোডের অংশে দুপুর ২টোর পর থেকে কার্নিভাল শেষ না হওয়া পর্যন্ত সমস্ত যান চলাচল বন্ধ থাকবে। জওহরলাল নেহরু রোডের ক্রসিং থেকে পশ্চিমমুখী মেয়ো রোডের অংশে শুধুমাত্র অনুমোদন পাওয়া নির্দিষ্ট স্টিকারযুক্ত গাড়িগুলিকে চলাচল করতে দেওয়া হবে।

২৬ অক্টোবর রাত ১২টা (তারিখ অনুযায়ী ২৭ অক্টোবর) থেকে বন্ধ করে দেওয়া হবে রেড রোড। সকাল ৯টা থেকে দুপুর ২টো পর্যন্ত চলবে নিয়ন্ত্রিত যান চলাচল। দুপুর ২টো থেকে কার্নিভাল শেষ না হওয়া পর্যন্ত রেড রোডে যান চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে। রেড রোড ছাড়াও কার্নিভালের জন্য ২৭ অক্টোবর দুপুর ২টো থেকে বন্ধ করে দেওয়া হবে ক্যুইন্সওয়ে, লাভার্স লেন, পলাশি গেট রোড, এসপ্ল্যানেড (ধর্মতলা) র‌্যাম্প।

কার্নিভালে আসা দর্শকদের জন্যও নির্দিষ্ট থাকছে রাস্তা। দর্শনার্থীদের এজেসি বোস রোড, জওহরলাল নেহরু রোড, উট্রাম রোড, মেয়ো রোড অথবা রানি রাসমণি অ্যাভিনিউ ধরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। মেট্রোয় যাঁরা আসবেন, তাঁরা ধর্মতলা এবং পার্ক স্ট্রিট থেকে নির্দিষ্ট রাস্তা ধরে রেড রোডে পৌঁছতে পারবেন।

এর পাশাপাশি কার্নিভালের দিন রেড রোড সংলগ্ন একাধিক রাস্তায় পার্কিংয়ের ক্ষেত্রে থাকছে বিধিনিষেধ। সে দিন বেলা ১২টা থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত মেয়ো রোড, স্ট্র্যান্ড রোড, হেয়ার স্ট্রিট, জওহরলাল নেহরু রোড, ক্যাথিড্রাল রোড-সহ একাধিক রাস্তায় গাড়ির পার্কিং বন্ধ থাকবে বলে কলকাতা পুলিশের নির্দেশিকায় জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE