Advertisement
১৭ মে ২০২৪
Basanti Highway

Basanti Highway: বাসন্তী হাইওয়ের নিরাপত্তা বাড়াতে প্রযুক্তির ব্যবহারের প্রস্তাব

লালবাজার সূত্রের খবর, সম্প্রতি ওই স্ট্রিপ বসানোর জন্য পূর্ত দফতরের দক্ষিণ ২৪ পরগনা বিভাগের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ০৬:১৬
Share: Save:

গত বছর দুর্ঘটনায় ওই রাস্তায় মৃত্যু হয়েছে ১৩ জনের। শুধু গত তিন মাসেই মৃত্যুর সংখ্যা পাঁচ। মৃত্যু-ফাঁদ হয়ে ওঠা বাসন্তী হাইওয়েতে বেশির ভাগ দুর্ঘটনার কারণ বেপরোয়া গতির গাড়ি এবং অন্য গাড়ির সঙ্গে পাল্লা দেওয়া। সেই সমস্যা দূর করতে এ বার ওই হাইওয়ের সায়েন্স সিটি থেকে কলকাতা লেদার কমপ্লেক্স থানা পর্যন্ত ন’টি জায়গায় রাস্তার মাঝে ‘সেন্টার লাইন রাম্বল স্ট্রিপ’ বসাতে চাইছে কলকাতা পুলিশ। যাতে এক লেনের গাড়ি বিপরীত লেনে ঢুকতে বাধা পায়।

লালবাজার সূত্রের খবর, সম্প্রতি ওই স্ট্রিপ বসানোর জন্য পূর্ত দফতরের দক্ষিণ ২৪ পরগনা বিভাগের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। যাতে বলা হয়েছে, বাসন্তী হাইওয়ের মতো গুরুত্বপূর্ণ রাস্তা দিয়ে দিনে কয়েক হাজার গাড়ি যাতায়াত করে। অথচ রাস্তার চওড়া মাত্র ২৫ ফুট। ডিভাইডার না থাকায় চালকেরা পুলিশি নজরদারি এড়িয়ে হামেশাই ওভারটেক করে এবং লেন ভেঙে গাড়ি চালায়। এতেই দুর্ঘটনা ঘটে বেশি। লালবাজারের দাবি, সেন্টার লাইন রাম্বল স্ট্রিপ থাকলে লেন ভেঙে গাড়ি চালানোর প্রবণতা কমবে। মুখোমুখি সংঘর্ষ আটকানো যাবে।

প্রস্তাবের পাশাপাশি বাসন্তী হাইওয়ের বিভিন্ন জায়গার বেহাল দশার ছবি তুলে ফের পূর্ত দফতরকে চিঠি দিয়েছে লালবাজার। দিন চারেক আগে কলকাতা পুলিশের তরফে দেওয়া ওই চিঠিতে কাঁটাতলা-সহ ১৫টি জায়গার কথা বলা হয়েছে। ওই হাইওয়ে সংলগ্ন শিকারপুর রোডের খারাপ অবস্থার কথাও চিঠিতে জানিয়ে মেরামতির অনুরোধ করা হয়েছে।

বাসন্তীর দুর্ঘটনাপ্রবণ অংশে সেন্টার লাইন রাম্বল স্ট্রিপ বসানোর যে প্রস্তাব পূর্ত দফতরকে পাঠানো হয়েছে, সেখানে কাঁটাতলা-সহ ন’টি জায়গার উল্লেখ রয়েছে। সেগুলি পশ্চিম চৌবাগা থেকে বৈঁচিতলা এবং চৌবাগা বাস স্ট্যান্ড, কয়লা ডিপো ব্রিজ থেকে চৌবাগা, গাইডেন্স অ্যাকাডেমি থেকে সিক্স সেশন, বিআইটি কলেজ থেকে মডার্ন ডেকরেটর্স গোডাউন এবং সুন্দরবন হোটেল, নলবন ১ থেকে কাঁটাতলা খেলার মাঠ এবং কেএলসি গেট থেকে ভাটি পোঁতা মন্দির পর্যন্ত মোট সাড়ে আট কিলোমিটার রাস্তার মাঝবরাবর ওই স্ট্রিপ বসানোর জন্য প্রস্তাবে বলা হয়েছে।

এক পুলিশকর্তা জানাচ্ছেন, সেন্টার লাইন রাম্বল স্ট্রিপের সুবিধা হল যে তার উপরে চাকা উঠলে গাড়িতে ঝাঁকুনি হবে। ফলে লেন ভাঙার বিষয়ে চালক সতর্ক হয়ে যাবেন। গাড়ি চালাতে চালাতে চালক ঘুমিয়ে পড়ে অন্য লেনে যেতে গেলেও ওই সেন্টার লাইন রাম্বল স্ট্রিপে চাকা উঠলে সতর্ক হবেন তিনি।

পুলিশ সূত্রের খবর, দেশের বিভিন্ন হাইওয়েতে সেন্টার লাইন রাম্বল স্ট্রিপ বসিয়ে মূলত মুখোমুখি সংঘর্ষ বা লেন ভেঙে ঢুকে যাওয়া রুখতে সাফল্য এসেছে। রাজ্যের জাতীয় সড়কের কয়েকটি জায়গায় ওই স্ট্রিপ বসানোর চিন্তাভাবনা চলছে। এ বার মৃত্যু-ফাঁদ হয়ে ওঠা সুন্দরবনগামী ওই রাস্তাকে নিরাপদ করতে কলকাতা পুলিশ সেন্টার লাইন রাম্বল স্ট্রিপেই ভরসা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Basanti Highway Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE