Advertisement
১৬ মে ২০২৪
Lalbazar

বাহিনীর মধ্যে যোগাযোগ মজবুত করতে রেডিয়ো সেট কিনছে লালবাজার

বর্তমানে কলকাতা পুলিশের কর্মী থেকে অফিসার, সকলের যোগাযোগের জন্য ওয়্যারলেস সেটে দু’ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে। একটি ‘ভেরি হাই ফ্রিকোয়েন্সি’ (ভিএইচএফ) এবং অন্যটি ‘টেট্রা’।

Police

প্রায় ১৫ কোটি টাকা খরচ করে ১২০০টি সিম-ভিত্তিক রেডিয়ো সেট কিনতে দরপত্র আহ্বান করেছে লালবাজার। প্রতীকী ছবি।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ০৭:৩৫
Share: Save:

বাহিনীর অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা নিবিড়তর করতে এলটিই-ভিত্তিক প্রযুক্তি চালু করতে চাইছে কলকাতা পুলিশ। তার জন্য প্রায় ১৫ কোটি টাকা খরচ করে ১২০০টি সিম-ভিত্তিক রেডিয়ো সেট কিনতে দরপত্র আহ্বান করেছে লালবাজার। সেখানে তিন ধরনের রেডিয়ো সেট কেনার কথা বলা হয়েছে। চলতি বছরের মাঝামাঝি নাগাদ ওই রেডিয়ো সেটগুলি কলকাতা পুলিশের হাতে চলে আসার কথা। লালবাজারের কর্তারা জানিয়েছেন, নতুন এই ব্যবস্থা চালু হলে নাদিয়াল থেকে কাশীপুর, কলকাতা পুলিশের নিজেদের মধ্যে যোগাযোগ আরও মজবুত হবে।

সূত্রের খবর, বর্তমানে কলকাতা পুলিশের কর্মী থেকে অফিসার, সকলের যোগাযোগের জন্য ওয়্যারলেস সেটে দু’ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে। একটি ‘ভেরি হাই ফ্রিকোয়েন্সি’ (ভিএইচএফ) এবং অন্যটি ‘টেট্রা’। ভিএইচএফ প্রযুক্তিই মূলত পুলিশকর্মীদের মধ্যে যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম। আর ‘টেট্রা’ প্রযুক্তি কলকাতা পুলিশ ব্যবহার করছে ১২ বছর ধরে। তবে এটি সীমাবদ্ধ মূলত শহরাঞ্চলেই।

যোগাযোগের এই গোটা ব্যবস্থাটি দেখাশোনা করে লালবাজারের ওয়্যারলেস শাখা। পুলিশের অন্দরের খবর, ‘টেট্রা’ প্রযুক্তিটি আধুনিক হলেও এর জন্য মোটা টাকা খরচ করতে হয় লালবাজারকে। ফলে এটি দীর্ঘ সময় ব্যবহার হলেও তেমন জনপ্রিয় হতে পারেনি। এ বার তাই নতুন এলটিই-ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা আমদানি করতে চাইছে লালবাজার। এক পুলিশকর্তা জানান, এই ব্যবস্থা চালু হলে ট্র্যাফিক পুলিশ থেকে শুরু করে অন্য বিভাগের পুলিশকর্মীদের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। সূত্রের খবর, নতুন ব্যবস্থায় বেসরকারি পরিষেবা সংস্থার একটি বিশেষ সিম থাকবে। যেটির ফ্রিকোয়েন্সি ‘টেট্রা’ বা ‘ভিএইচএফ’-এর চেয়ে অনেক বেশি। ফলে এই ব্যবস্থায় শহরের যে কোনও প্রান্ত থেকে রেডিয়ো-বার্তা সরাসরি লালবাজারে পৌঁছবে। আবার ভিএইচএফ ব্যবস্থাও এই রেডিয়ো সেটে ব্যবহার করা যাবে। এমনকি, নতুন এই ব্যবস্থায় কেউ চাইলে কলকাতার বাইরে থেকেও যোগাযোগ করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazar Radio
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE