Advertisement
১১ জুন ২০২৪
school

ছোটদের নিয়ে ধীরে চলো নীতি বেসরকারি স্কুলগুলির

মহাদেবী বিড়লা ওয়ার্ল্ড অ্যাকাডেমির তরফে অঞ্জনা সাহা জানিয়েছেন, তাঁদের স্কুলে তৃতীয় শ্রেণি থেকে সপ্তম শ্রেণির অনলাইন পরীক্ষা চলছে।

অপেক্ষায়: প্রথম থেকে সপ্তমের পড়ুয়াদের জন্য আজ, বুধবার থেকে খুলছে স্কুলের দরজা। মঙ্গলবার বালিগঞ্জ শিক্ষা সদনে চলছে তারই প্রস্তুতি।

অপেক্ষায়: প্রথম থেকে সপ্তমের পড়ুয়াদের জন্য আজ, বুধবার থেকে খুলছে স্কুলের দরজা। মঙ্গলবার বালিগঞ্জ শিক্ষা সদনে চলছে তারই প্রস্তুতি। ছবি: সুদীপ্ত ভৌমিক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ০৭:০৩
Share: Save:

প্রাক্‌-প্রাথমিক থেকে সপ্তম শ্রেণির জন্য আজ, বুধবার থেকে স্কুল খুললেও অনেক বেসরকারি স্কুলই প্রথম দিন পড়ুয়াদের স্কুলে আনার পক্ষপাতী নয়। তারা সিদ্ধান্ত নিয়েছে, সপ্তম থেকে প্রথম শ্রেণির পড়ুয়াদের পর্যায়ক্রমে স্কুলে আনা হবে। পরে নতুন শিক্ষাবর্ষ থেকে সব পড়ুয়া আসবে। কিছু স্কুল কর্তৃপক্ষ আবার জানিয়েছেন, বর্তমানে অনলাইনে পরীক্ষা চলায় তাঁরা এখন আর পড়ুয়াদের স্কুলে আনবেন না।

মহাদেবী বিড়লা ওয়ার্ল্ড অ্যাকাডেমির তরফে অঞ্জনা সাহা জানিয়েছেন, তাঁদের স্কুলে তৃতীয় শ্রেণি থেকে সপ্তম শ্রেণির অনলাইন পরীক্ষা চলছে। ২৫ ফেব্রুয়ারি পরীক্ষা শেষ হওয়ার পরে মাঝেমধ্যে স্কুলে ডাকা হতে পারে পড়ুয়াদের। তবে নিয়মিত আসতে বলা হবে নতুন শিক্ষাবর্ষ শুরু হলে। ক্যালকাটা বয়েজ় স্কুলের অধ্যক্ষ রাজা ম্যাকগিও জানান, এখন অনলাইন পরীক্ষা চলছে। প্রথম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের একদম নতুন শিক্ষাবর্ষেই ডাকা হবে।

মডার্ন হাইস্কুল ফর গার্লসের ডিরেক্টর দেবী কর জানিয়েছেন, ১৭ ফেব্রুয়ারি থেকে প্রথম থেকে সপ্তম শ্রেণিকে পর্যায়ক্রমে ডাকা হবে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে নতুন শিক্ষাবর্ষে সমস্ত পড়ুয়া স্কুলে আসবে।

প্রাথমিকের পড়ুয়াদের কবে থেকে ডাকা হবে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি সাউথ পয়েন্ট স্কুল। তবে ট্রাস্টি বোর্ডের সদস্য কৃষ্ণ দামানি জানিয়েছেন, ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিকে ২৪ ফেব্রুয়ারি থেকে স্কুলে ডাকা হবে। পরীক্ষাও হবে অফলাইনে।

তবে আজ, বুধবার থেকেই প্রথম থেকে চতুর্থ শ্রেণির পড়ুয়াদের আসতে বলছে হেরিটেজ স্কুল। হেরিটেজের অধ্যক্ষ সীমা সাপ্রু জানিয়েছেন, স্কুলে নিয়মিত জীবাণুনাশ করা হয়। পড়ুয়াদের ডাকা নিয়ে কোনও অসুবিধা নেই। তবে পঞ্চম থেকে সপ্তম শ্রেণির অনলাইনে পরীক্ষা চলছে। তাই তারা এখন আসবে না। তবে অষ্টম, নবম এবং একাদশ শ্রেণির পরীক্ষা হবে অফলাইনেই।

ডিপিএস রুবি পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রথম শ্রেণিকে ডাকা হচ্ছে ১৭ ফেব্রুয়ারি। ১৮ ফেব্রুয়ারি থেকে ডাকা হবে দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ শ্রেণির পড়ুয়াদের। পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম শ্রেণির পড়ুয়াদের ডাকা হবে ২৫ ফেব্রুয়ারির পর থেকে। অধ্যক্ষা জয়তী চৌধুরী বলেন, “দু’বছর পরে প্রাথমিক বিভাগ খুলছে বলে শিক্ষক-শিক্ষিকারা খুবই খুশি।’’

কয়েকটি বেসরকারি স্কুল কর্তৃপক্ষ জানাচ্ছেন, প্রাথমিক থেকে সপ্তম শ্রেণির পড়ুয়ারা কেউই করোনার প্রতিষেধক পায়নি। তাই অভিভাবকেরা পরিস্থিতি বুঝে নিতে চাইছেন। কেউ কেউ আবার চাইছেন, পরীক্ষা হোক অনলাইনেই। কিন্তু বেশির ভাগ বেসরকারি স্কুলগুলির অধ্যক্ষেরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, অষ্টম শ্রেণি থেকে দ্বাদশের পড়ুয়ারা যে হেতু ৩ ফেব্রুয়ারি থেকে স্কুলে আসছে, তাই তাদের পরীক্ষা অনলাইনে নেওয়া হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Coronavirus in Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE