Advertisement
০৩ মে ২০২৪
KMC

কলকাতায় ভুয়ো দলিলে বেহাত হচ্ছে সম্পত্তি! অভিযোগ পেয়েই পুর আধিকারিকদের সতর্ক করলেন মেয়র

কলকাতায় অ্যাসেসমেন্টের কাজের সময় কলকাতা পুরসভার আধিকারিকদের সতর্ক করে কড়া নির্দেশ দিলেন মেয়র ফিরহাদ হাকিম। শনিবার তৃণমূল কাউন্সিলর সুর্দশনা মুখোপাধ্যায়ের প্রস্তাবের জবাবে এমনটাই বলেন তিনি।

Mayor Firhad Hakim gave strict instructions to the municipal officials regarding the assessment after the councilor\\\\\\\\\\\\\\\'s complaint about the land being sold through fake documents

ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ২০:৩৪
Share: Save:

নকল দলিলের মাধ্যমে মালিকানাবিহীন ও বিতর্কিত মালিকানায় যে সব সম্পত্তি রয়েছে, তা বেআইনি কাগজপত্রের মাধ্যমে কিছু অসাধু ব্যক্তি নিজেদের নামে মিউটেশনের জন্য দরখাস্ত করছেন। শনিবার পুর অধিবেশনে এমনটাই অভিযোগ করেছিলেন ৬৮ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্যায়। তার পরেই কলকাতায় অ্যাসেসমেন্টের কাজের সময় কলকাতা পুরসভার আধিকারিকদের সতর্ক করে কড়া নির্দেশ দিলেন মেয়র।

পুর অধিবেশনে কাউন্সিলর সুদর্শনা বলেন, ‘‘সাম্প্রতিক কালে বেশ কিছু ব্যক্তি নকল দলিলের মাধ্যমে মালিকানাবিহীন ও বিতর্কিত মালিকানায় যে সব সম্পত্তি আছে, তা বেআইনি কাগজপত্রের মাধ্যমে নিজেদের নামে মিউটেশনের জন্য দরখাস্ত করছে।’’ কয়েকটি ঠিকানার উল্লেখ করে, তৃণমূল কাউন্সিলর আরও বলেন, ‘‘সম্প্রতি ৪৩বি বালিগঞ্জ প্লেস, ৩৮ বালিগঞ্জ গার্ডেন্স, ৯৪এ বালিগঞ্জ গার্ডেন্স এবং ১/১ মণি মুখার্জি রোডে অবস্থিত সম্পত্তিগুলি বেআইনি ভাবে দখল করে রয়েছে কিছু লোক। এরা কোনও বৈধ কাগজপত্র দাখিল করতে পারছে না। উপরন্তু কর্পোরেশনের মূল্যবান সময় নষ্ট করছে।’’ এই বিষয়ে তিনি এ বিষয়ে মেয়রের হস্তক্ষেপের জন্য আবেদন জানান।

জবাবে মেয়র বলেন, ‘‘শহরের কোথাও এই ধরনের কাজ হলে অবশ্যই কলকাতা পুরসভা ব্যবস্থা নেবে। কোনও রেয়াত করা হবে না। কোনও অসাধু চক্রকে প্রশ্রয় দেওয়া হবে না।’’ তিনি আরও বলেন, ‘‘অ্যাসেসমেন্টের কাজ এল, মানেই তা চোখ বন্ধ করে করে দিতে হবে। এমনটা করলে চলবে না। সমস্ত কাগজপত্র খতিয়ে দেখতে হবে। কোনও ভুলত্রুটি থাকলে ব্যবস্থা নিতে হবে। এমনকি, প্রয়োজন পড়লে পুলিশের সাহায্য নিয়েও ব্যবস্থা নিতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE