Advertisement
২২ মে ২০২৪
Adi Ganga

Adi Ganga: আদিগঙ্গার পরিস্থিতি দেখতে গঠিত কমিটি

আদিগঙ্গার উপরে কংক্রিটের নির্মাণ, জঞ্জাল ফেলা, দু’পাড়ের দখলদার-সহ একাধিক বিষয় খতিয়ে দেখবে কমিটি।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ০৭:২৪
Share: Save:

আদিগঙ্গার পুনরুজ্জীবনে একগুচ্ছ নির্দেশ দিয়েছিল জাতীয় পরিবেশ আদালত। কিন্তু সেই নির্দেশ দেওয়ার উনিশ মাস পরেও তা কার্যকর হয়নি। এই মর্মে আদালতে মামলা দায়ের হয়েছিল। সেই মামলার পরিপ্রেক্ষিতে গত শুক্রবার একটি কমিটি গঠন করেছে জাতীয় পরিবেশ আদালত।

আদালতের গঠিত ওই কমিটিতে কেন্দ্রীয় ও রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি, কলকাতা পুরসভার প্রতিনিধি এবং রাজ্য পরিবেশ দফতরের অবসরপ্রাপ্ত এক আধিকারিক রয়েছেন। আদিগঙ্গার উপরে কংক্রিটের নির্মাণ, জঞ্জাল ফেলা, দু’পাড়ের দখলদার-সহ একাধিক বিষয় খতিয়ে দেখবে কমিটি। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এ ক্ষেত্রে নোডাল সংস্থার কাজ করবে। মামলার সঙ্গে যুক্ত সব পক্ষকে ছয় সপ্তাহের মধ্যে হলফনামা দাখিল করতে বলা হয়েছে। মামলার আবেদনকারী সুভাষ দত্ত জানাচ্ছেন, আদিগঙ্গার পুনরুজ্জীবনে আদালতের নির্দেশের কোনওটাই মান্য করা হয়নি। সেই কারণে আদিগঙ্গার যা অবস্থা ছিল, তেমনই রয়েছে। বরং তার উপরে কংক্রিটের আরও নির্মাণ করে পুরো পরিস্থিতি জটিল করে তোলা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adi Ganga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE