Advertisement
৩০ এপ্রিল ২০২৪
North Dum Dum Municipality

পথচারীদের ফুটপাতে ফেরাতে উদ্যোগী উত্তর দমদম পুরসভা

উত্তর দমদমের এম বি রোডের অবস্থা কয়েক বছর ধরেই খুব খারাপ। খানাখন্দময় ওই পথ রীতিমতো বিপজ্জনক হয়ে উঠেছিল। সেই রাস্তা মেরামত করার সঙ্গে সঙ্গে দু’ধারে ফুটপাতও তৈরি করেছে পুরসভা।

উত্তর দমদম পুরসভা।

উত্তর দমদম পুরসভা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৪৫
Share: Save:

পথচারীদের হাঁটার জন্য ফুটপাতের বালাই ছিল না। ফলে রাস্তা দিয়ে চলাফেরা করতে গিয়ে একাধিক দুর্ঘটনা ঘটত। রাস্তার হালও ছিল খারাপ। উত্তর দমদমের ব্যস্ত মধুসূদন ব্যানার্জি রোড বা এম বি রোড দীর্ঘমেয়াদি ভিত্তিতে মেরামত করে ফুটপাত তৈরি করলেও পথচারীদের সমস্যা কমেনি। কারণ, দোকান-বাজারের জেরে নবনির্মিত ফুটপাত বহু জায়গায় অবরুদ্ধ। ফলে পথচারীদের হাঁটার সমস্যা রয়েই গিয়েছে। সেই কারণে ফুটপাতে পথচারীদের চলাচল নিশ্চিত করতে অবশেষে উদ্যোগী হল উত্তর দমদম পুরসভা।

উত্তর দমদমের এম বি রোডের অবস্থা কয়েক বছর ধরেই খুব খারাপ। খানাখন্দময় ওই পথ রীতিমতো বিপজ্জনক হয়ে উঠেছিল। সেই রাস্তা মেরামত করার সঙ্গে সঙ্গে দু’ধারে ফুটপাতও তৈরি করেছে পুরসভা। সেখানে রেলিং দেওয়ার কাজও প্রায় শেষ পর্যায়ে। তবে, ফুটপাত তৈরি হতে না হতেই তা জবরদখল করে নেওয়া হচ্ছে বলে বহু জায়গা থেকে অভিযোগ উঠেছে। অভিযোগ, কোথাও ফুটপাত জুড়ে রাখা দোকানের জিনিসপত্র, কোথাও আবার ফুটপাতের উপরেই বসেছে বাজার। ফলে, সেই সব জায়গায় পথচারীদের কার্যত রাস্তা দিয়েই হাঁটাচলা করতে হচ্ছে। স্থানীয় বাসিন্দা আকাশ বিশ্বাসের কথায়, ‘‘এম বি রোডে গাড়ির চাপ বেশি। ফুটপাত হওয়ায় দুর্ঘটনার আশঙ্কা অনেকটাই কমবে। তবে কিছু জায়গায় ফুটপাত জুড়ে দোকান, বাজার থাকায় সমস্যা পুরোপুরি মেটেনি।’’

পুরসভা সূত্রের খবর, ফুটপাত দিয়ে পথচারীদের হাঁটাচলা নিশ্চিত করতে উদ্যোগী হয়েছে প্রশাসন। যাঁরা রাস্তার ধারে দোকান-বাজার চালান, তাঁদের সঙ্গেও কথা বলা হচ্ছে। পুরসভা ইতিমধ্যে একটি স্থায়ী বাজার তৈরি করেছে। সেখানে ওই সব দোকানিকে স্থানান্তরিত করা যায় কি না, সে বিষয়ে পর্যালোচনা চলছে। সম্প্রতি পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস এলাকা পরিদর্শন করে ফুটপাতের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, ‘‘পথচারীদের জন্য ফুটপাত করা হয়েছে। তাঁরা যাতে তা ব্যবহার করতে পারেন, তা নিশ্চিত করার চেষ্টা চলছে। রাস্তার ধারে যাঁরা ব্যবসা করছেন, তাঁদের জন্য বিকল্প জায়গা নিয়ে কথা চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Dum Dum Municipality pedestrians roads
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE