Advertisement
১৮ মে ২০২৪
Crime

বিকাশ ভবনের ঘরে ডেকে ‘ইন্টারভিউ’ নিয়ে জালিয়াতি, ধৃত

গত সোমবার নাসারুল হক নামে ওই যুবককে গ্রেফতার করা হয়। মধ্যমগ্রামের বাসিন্দা এক তরুণী অভিযোগ করেছিলেন যে, গ্রুপ-সি পদে চাকরির জন্য তাঁর কাছ থেকে ওই যুবক নগদ তিন লক্ষ টাকা নিয়েছিল।

চাকরির নামে প্রতারণায় গ্রেফতার।

চাকরির নামে প্রতারণায় গ্রেফতার। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ০৭:২৭
Share: Save:

ফের সরকারি দফতরকেই বেছে নেওয়া হল প্রতারণার জন্য। স্বাস্থ্য ভবনের পরে এ বার বিকাশ ভবন। অভিযোগ, সল্টলেকে শিক্ষা দফতরের প্রধান কার্যালয়কেই এ বার প্রতারণার জন্য বেছে নেওয়া হয়েছিল। গত মাসে ঘটে যাওয়া সেই প্রতারণার ঘটনায় পশ্চিম মেদিনীপুর থেকে এক যুবককে গ্রেফতার করেছে বিধাননগর উত্তর থানার পুলিশ।

তদন্তকারীরা জানান, গত সোমবার নাসারুল হক নামে ওই যুবককে গ্রেফতার করা হয়। মধ্যমগ্রামের বাসিন্দা এক তরুণী অভিযোগ করেছিলেন যে, গ্রুপ-সি পদে চাকরির জন্য তাঁর কাছ থেকে ওই যুবক নগদ তিন লক্ষ টাকা নিয়েছিল। অনলাইনে আরও ১২ হাজার টাকা নাসারুল তরুণীর থেকে নিয়েছিল বলেও অভিযোগ। তরুণী চাকরিতে যোগদান করতে গিয়ে জানতে পারেন যে, তাঁর নিয়োগপত্রটি জাল। এর পরেই তিনি পুলিশে লিখিত অভিযোগ দায়ের করেন।

তরুণী তাঁর অভিযোগে জানান, বিকাশ ভবনেরই একটি ঘরে তাঁর ইন্টারভিউ নেওয়া হয়েছিল। তার পরে তাঁর হাতে নিয়োগপত্র দেওয়া হয়। সেই নিয়োগপত্র নিয়ে চাকরিতে যোগদান করতে এসে তরুণী জানতে পারেন, তিনি প্রতারিত হয়েছেন। তিনি বিকাশ ভবনে ডেটা এন্ট্রি অপারেটরের পদের জন্য অনলাইনে ফর্ম পূরণ করেছিলেন। যে দোকানে ফর্ম পূরণ করেছিলেন, সেখানেই তাঁর সঙ্গে নাসারুলের পরিচয় হয়। চাকরি দেওয়ার লোভ দেখিয়ে নাসারুল ৩ লক্ষ ১২ হাজার টাকা দাবি করেছিল। পুলিশ জানায়, ধৃত নাসারুলের বিরুদ্ধে প্রতারণা, সরকারি নথি জাল, বিশ্বাসভঙ্গ-সহ একাধিক ধারায় মামলা রুজু করেছে পুলিশ। ওই চক্রে আরও অনেকেই জড়িত বলে ধারণা তদন্তকারীদের।

সূত্রের খবর, বিকাশ ভবনকে কেন্দ্র করে এমন অভিযোগ আগেও উঠেছে। এমন খবরও পাওয়া গিয়েছে যে, অযোগ্য প্রার্থীদের বিকাশ ভবনে ডেকে ইন্টারভিউ নেওয়া হয়েছে। বিকাশ ভবনের এক আধিকারিকের কথায়, ‘‘২০২০-’২১ সালের ঘটনা। যাঁরা টেট পাশ করেননি, তাঁদের থেকে টাকা নিয়ে চাকরি দেওয়ার জন্য বিকাশ ভবনে ডেকে ইন্টারভিউ নেওয়া হয়েছিল, এমন অভিযোগও আছে। তা নিয়ে সেই সময়ে হইচইও কম হয়নি। তবে, ওই মহিলার ধারণা থাকা উচিত ছিল যে, পরীক্ষা না দিয়ে এ ভাবে সরকারি চাকরি পাওয়া যায় না।’’

উল্লেখ্য, কয়েক মাস আগে স্বাস্থ্য ভবনে এ ভাবেই ভুয়ো নিয়োগপত্র হাতে নিয়ে চাকরিতে যোগ দিতে আসেন এক যুবক। তা নিয়ে হইচই বেধে যায় সেখানে। ঘটনাচক্রে, সে দিনই প্রতারণার অভিযোগে দুই তরুণীকে গ্রেফতার করে ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানার পুলিশ। অভিযোগ, তারা ওই যুবকের কাছ থেকে টাকা নিতে এসেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crime arrest Job Interview
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE