Advertisement
১৯ জুন ২০২৪
Kolkata Police

Police: ইংরেজিতে কথা বলায় দড় হতে পাঠ নেবে পুলিশ

সূত্রের খবর, বিভিন্ন পদের অফিসারদের নিয়ে একাধিক ব্যাচ তৈরি করে নির্দিষ্ট সময় ধরে এই পাঠ্যক্রম চলবে।

নতুন পদক্ষেপ

নতুন পদক্ষেপ ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ০৭:২৯
Share: Save:

অস্ত্র চালানো, গোয়েন্দাগিরি কিংবা কম্পিউটারের উন্নত প্রযুক্তির পাঠ পুলিশ নিয়ে থাকে। কিন্তু এ বার বাহিনীর অফিসারদের ইংরেজির পাঠ দিতে চায় কলকাতা পুলিশ। তাই ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে গাঁটছড়া বেঁধে এ কাজে নামছে তারা। আজ, মঙ্গলবার দুপুরে ব্রিটিশ কাউন্সিলের এই পাঠ্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কলকাতা পুলিশ, ব্রিটিশ ডেপুটি হাইকমিশন এবং ব্রিটিশ কাউন্সিলের কর্তারা। সূত্রের খবর, বিভিন্ন পদের অফিসারদের নিয়ে একাধিক ব্যাচ তৈরি করে নির্দিষ্ট সময় ধরে এই পাঠ্যক্রম চলবে।

সরকারি আধিকারিক হিসেবে চাকরি করতে গেলে ইংরেজির জ্ঞান থাকাটা আবশ্যিক। তা হলে নতুন করে এই পাঠ্যক্রমের কী প্রয়োজন, তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। পুলিশ সূত্রের বক্তব্য, আধিকারিকদের অনেকেই ইংরেজি লেখার ক্ষেত্রে সড়গড় হলেও বলার ক্ষেত্রে ততটা সাবলীল নন। তা ছাড়া, তাঁদের একাংশের কিছু ক্ষেত্রে উচ্চারণ বা বাচনভঙ্গিগত ত্রুটিও রয়েছে। তাই চোস্ত ইংরেজিতে বলিয়ে-কইয়ে হিসেবে তৈরি করতেই এই কোর্স বেছে নেওয়া হয়েছে। পুলিশের একাংশের দাবি, তুলনায় তরুণ আধিকারিকদেরই এই সুযোগ বেশি দেওয়া হবে।

ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর (পূর্ব ও উত্তর-পূর্ব ভারত) দেবাঞ্জন চক্রবর্তী জানিয়েছেন, লেখা ও বলার পাশাপাশি এই কোর্সে ‘সফট স্কিল’, কথা বলার সময়ে শারীরিক ভঙ্গিমা ইত্যাদিও শেখানো হবে। এক বছরে প্রায় দেড় হাজার পুলিশ অফিসারকে এই প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে।

কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র জানিয়েছেন, এই কোর্সের ফলে কলকাতা পুলিশের আধিকারিকেরা যেমন শহরে আসা বিভিন্ন ভাষার মানুষের সঙ্গে ইংরেজিতে সাবলীল ভাবে কথা বলতে পারবেন, তেমনই জাতীয় বা আন্তর্জাতিক স্তরে কাজ করার ক্ষেত্রেও সুবিধা হবে। এ ছাড়াও তিনি জোর দিয়েছেন কলকাতার বিভিন্ন উৎসবের সময়ে আসা পর্যটকদের সঙ্গে পুলিশের কথা বলার ক্ষেত্রে সাবলীলতার উপরে। প্রসঙ্গত, কলকাতা শহরে বহু বিদেশি পর্যটক আসেন। কোনও সমস্যায় পড়লে তাঁরা যদি পুলিশের দ্বারস্থ হন, তখন পুলিশও তাঁদের সঙ্গে স্বচ্ছন্দে কথা বলতে পারবে এই কোর্স করার পরে।

পুলিশ অফিসারদের একাংশের মতে, ইংরেজিতে সাবলীল হলে বিদেশি পর্যটকদের কাছে একদা ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতার পুলিশের ভাবমূর্তিও ঝকঝকে হবে। তবে কেউ কেউ
অবশ্য মজার ছলে এ-ও বলছেন, ব্রিটিশ দেশ ছেড়ে গেলেও প্রশাসনের একাংশের মধ্যে এখনও ঔপনিবেশিক ঘোর কাটেনি। তাই ইংরেজি ভাষার ক্ষেত্রে বিশেষ গুরুত্ব রয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police english education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE