Advertisement
০১ মে ২০২৪
Road Accidents

মণ্ডপের জন্য খোঁড়া গর্ত বোজানো হয়নি, প্রায়ই ঘটছে দুর্ঘটনা

দুর্গাপুজো উপলক্ষে শহরের বিভিন্ন প্রান্তের রাস্তায় বিজ্ঞাপনী হোর্ডিং লাগানোর জন্য বাঁশ পুঁততে গর্ত খোঁড়া হয়েছিল।অভিযোগ, পুজো মিটে যাওয়ার পরে সেই সব ব্যানার ও হোর্ডিং খোলা হলেও গর্ত বোজানো হয়নি।

An image of Holes

বিপদ-ফাঁদ: রাস্তায় এ ভাবেই রয়ে গিয়েছে বাঁশ পোঁতার জন্য খোঁড়া গর্ত। মহম্মদ আলি পার্কের পুজোর কাছে। ছবি: সুমন বল্লভ।

মেহবুব কাদের চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ০৭:১৬
Share: Save:

বাস ধরবেন বলে মহাত্মা গান্ধী রোড এবং চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের সংযোগস্থলে দাঁড়িয়েছিলেন এক ব্যক্তি। ডানলপগামী সেই বাসে ছুটে উঠতে যাওয়ার সময়ে রাস্তার গর্তে হোঁচট খেয়ে মুখ থুবড়ে পড়লেন তিনি। গুরুতর চোট না লাগলেও কোনও রকমে পরের বাস ধরে বাড়ি ফিরলেন। ঘটনাটি মঙ্গলবার রাতের। এই ছবি থেকেই স্পষ্ট শহরের রাস্তার হাল। উত্তর থেকে দক্ষিণ, সর্বত্রই রাস্তার ছোট-বড় গর্তের জন্য ভুগতে হচ্ছে নাগরিকদের। পুরসভার রাস্তা বিভাগের যদিও আশ্বাস, শীঘ্রই সমস্ত রাস্তার গর্ত বুজিয়ে মেরামত করা হবে।

দুর্গাপুজো উপলক্ষে শহরের বিভিন্ন প্রান্তের রাস্তায় বিজ্ঞাপনী হোর্ডিং লাগানোর জন্য বাঁশ পুঁততে গর্ত খোঁড়া হয়েছিল।অভিযোগ, পুজো মিটে যাওয়ার পরে সেই সব ব্যানার ও হোর্ডিং খোলা হলেও গর্ত বোজানো হয়নি। ফলে, ওই সব গর্তে পা পড়ে মাঝেমধ্যেই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা। উত্তর কলকাতার শোভাবাজার, চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের বেশির ভাগ জায়গায় রাস্তার ধারে দেখা গিয়েছে এমন ছবি। বাদ যায়নি কলেজ স্ট্রিট, হাতিবাগান, গড়িয়াহাট-সহ বিভিন্ন এলাকাও।

কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের অধীনে থাকা পতঙ্গবিদেরা জানাচ্ছেন, ছোট-বড় গর্ত দুর্ঘটনার আশঙ্কা তো বাড়াচ্ছেই। তার চেয়েও যেটা চিন্তার, ডেঙ্গির এই বাড়বাড়ন্তের মধ্যে ওই সব গর্তে কোনও ভাবে জল জমে থাকলে এডিস ইজিপ্টাই মশার লার্ভা জন্মানোর আশঙ্কাও থেকে যাচ্ছে। এক পতঙ্গবিদের কথায়, ‘‘বৃষ্টি হলে বিপদ আরও বেশি। শহরের অনেক রাস্তাতেই এখনও গর্ত বোজানো হয়নি। বৃষ্টি হলে সেখানে জল জমে ডেঙ্গির বাহক এডিস ইজিপ্টাই মশার লার্ভা জন্মাতে পারে।’’

পুরসভার রাস্তা বিভাগের ইঞ্জিনিয়ারেরা অবশ্য দাবি করেছেন, অধিকাংশ রাস্তায় গর্ত বোজানোর কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। বাকি রাস্তার গর্তও শীঘ্রই বোজানোর কাজ হবে। তবে, তাঁরা এমন দাবি করলেও শহরের অধিকাংশ জায়গা ঘুরে রাস্তার ভগ্নদশাই চোখে পড়েছে। মহাত্মা গান্ধী রোড ও চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের সংযোগস্থলের কাছে এক ব্যবসায়ী বললেন, ‘‘কিছু কিছু গর্ত এত বড় যে, রীতিমতো সাবধানে পা ফেলতে হচ্ছে। মোটরবাইক বা স্কুটারের চাকা ওই গর্তে কোনও ভাবে পড়ে গেলে বড় বিপদের আশঙ্কা রয়েছে।’’ সমস্যার কথা পরোক্ষে মেনে নিয়েছেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ (রাস্তা) অভিজিৎ মুখোপাধ্যায়ও। তিনি বলেন, ‘‘হোর্ডিং লাগানোর জন্য পোঁতা বাঁশ অনেক জায়গায় খোলা হয়নি। তবে, দ্রুত সব রাস্তা মেরামত করা হবে। কিছু রাস্তায় গর্ত বোজানোর কাজ শুরু হয়েছে। যেখানে যেখানে গর্ত রয়েছে, সেগুলি ভাল ভাবে মেরামত করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Kolkata Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE