Advertisement
১৭ মে ২০২৪
Ramkrishna Math

Swami Atmasthananda: স্বামী আত্মস্থানন্দের জন্মশতবর্ষে নজরুল মঞ্চে স্মরণ অনুষ্ঠান রবিবার

অনুষ্ঠানে প্রকাশিত হবে দু’টি স্মারক গ্রন্থ। একটি বাংলায় এবং অন্যটি ইংরেজিতে। একটিতে থাকবে স্বামী আত্মস্থানন্দের নানা রচনা, বক্তৃতা এবং সাক্ষাৎকার এবং পত্রাবলী।

স্বামী আত্মস্থানন্দ।

স্বামী আত্মস্থানন্দ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৫:১৬
Share: Save:

রামকৃষ্ণ মঠ ও মিশনের পঞ্চদশ অধ্যক্ষ স্বামী আত্মস্থানন্দের জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত হচ্ছে এক স্মরণা অনুষ্ঠান। আগামী রবিবার কলকাতার নজরুল মঞ্চে হবে এই অনুষ্ঠান। আয়োজক ‘স্বামী আত্মস্থানন্দ জন্মশতবার্ষিকী কমিটি’।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ এবং সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। এ ছাড়াও দিল্লি ও কলকাতার বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছে অনুষ্ঠানে।

‘স্বামী আত্মস্থানন্দ জন্মশতবার্ষিকী কমিটি’-র সহ-সভাপতি জয়ন্ত রায় জানিয়েছেন, আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন, নয়াদিল্লি, মুম্বই, গুজরাত, লখনউ এবং কলকাতার বিশিষ্ট ব্যক্তিত্ব।

অনুষ্ঠানে প্রকাশিত হবে দু’টি স্মারক গ্রন্থ। একটি বাংলায় এবং অন্যটি ইংরেজিতে। একটিতে থাকবে স্বামী আত্মস্থানন্দের নানা রচনা, বক্তৃতা এবং সাক্ষাৎকার এবং পত্রাবলী। অন্যটিতে থাকবে তাঁর স্মৃতিচারণা।

১৯১৯ সালে বাংলাদেশের রাজধানী ঢাকার অনতিদূরে সবজপুরে জন্ম স্বামী আত্মস্থানন্দের। বাবা-মায়ের দেওয়া নাম সত্যকৃষ্ণ। তবে আধ্যাত্মিকতার আবেশ এবং রামকৃষ্ণপ্রেমে সত্যকৃষ্ণ হয়ে উঠলেন স্বামী আত্মস্থানন্দ। কলেজে পড়ার সময়ই দিনাজপুর রামকৃষ্ণ মিশন আশ্রমের সঙ্গে যুক্ত হন। ১৯৩৮ সালে শ্রীরামকৃষ্ণের শিষ্য বিজ্ঞানানন্দের কাছে দীক্ষা নেন। ১৯৪১ সালের ৩ জানুয়ারি মাত্র ২২ বছর বয়সে বেলুড় মঠে যোগ দেন। চার বছর পর, ১৯৪৫ সালে ব্রহ্মচর্য গ্রহণ করেন তিনি। তার পর ১৯৪৯ সালে সন্ন্যাস গ্রহণ। বিভিন্ন কেন্দ্র পরিচালনা এবং সেবামূলক কাজে অংশ নেন এই সন্ন্যাসী। দীর্ঘদিন রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষের পদে থেকে সঙ্ঘকে নেতৃত্ব দান করেন। ২০১৭ সালের ১৮ জুন ইহলোক ত্যাগ করেন তিনি।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ramkrishna Math Ramkrishna mission Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE