Advertisement
০৫ মে ২০২৪
Kolkata Metro

চলন্ত মেট্রোয় এ বার টিভি দর্শন যাত্রীদের

মেট্রো স্টেশনে বসানো টিভিতে খবর ও বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান দেখা যায়। এ বার চলন্ত ট্রেনে বসানো টিভিতে অনুষ্ঠান দেখা এবং শোনার সুযোগ পাবেন যাত্রীরা।

প্রথম ধাপে মেধা সিরিজ়ের ১৬টি নতুন বাতানুকূল রেকের প্রতি কামরায় দু’টি করে ৩২ ইঞ্চি এলইডি টিভি বসানো হবে।

প্রথম ধাপে মেধা সিরিজ়ের ১৬টি নতুন বাতানুকূল রেকের প্রতি কামরায় দু’টি করে ৩২ ইঞ্চি এলইডি টিভি বসানো হবে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ০৮:১৩
Share: Save:

অল্প দূরত্বে সফরের মধ্যে মেট্রোর কামরায় বসানো এলইডি টিভিতে সংক্ষিপ্ত সংবাদ ছাড়াও বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান দেখার সুযোগ এ বার থেকে পাবেন যাত্রীরা। উত্তর-দক্ষিণ মেট্রোর নতুন এসি রেকে শীঘ্রই এই ব্যবস্থা চালু হচ্ছে। মেট্রো কর্তৃপক্ষ জানাচ্ছেন, এর ফলে যাত্রী-ভাড়া বহির্ভূত খাতে তাঁদের আয় বাড়বে।

এত দিন মেট্রো স্টেশনে বসানো টিভিতে সংক্ষিপ্ত খবরের ঝলক ছাড়াও বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান দেখা যেত। চোখে পড়ত ভারতীয় রেল এবং মেট্রোর পরিষেবাসংক্রান্ত ঘোষণাও। এ বার চলন্ত ট্রেনে বসানো টিভিতে অনুষ্ঠান দেখা এবং শোনার সুযোগ পাবেন যাত্রীরা। মেট্রো সূত্রের খবর, প্রত্যেক ট্রেনে একটি করে লোকাল স্টোরেজ অ্যান্ড প্রসেসিং ডিভাইস থাকবে। কামরায় বসানো টিভি যুক্ত থাকবে ওই যন্ত্রের সঙ্গে। আবার, ট্রেনের ওই যন্ত্রটি ইন্টারনেটের মাধ্যমে ক্লাউড সার্ভারের সঙ্গে যুক্ত থাকবে। ফলে, মেট্রোপথে যেখানে ইন্টারনেট-সংযোগ মিলবে, সেখানে সার্ভারের মাধ্যমে টিভির অনুষ্ঠানের বিষয়বস্তু নির্দিষ্ট সময় অন্তর বদল করা যাবে। মেট্রো সূত্রের খবর, প্রথম ধাপে মেধা সিরিজ়ের ১৬টি নতুন বাতানুকূল রেকের প্রতি কামরায় দু’টি করে ৩২ ইঞ্চি এলইডি টিভি বসানো হবে।

শুক্রবার পার্ক স্ট্রিটের মেট্রো ভবনে মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে এই পরিষেবা প্রদানকারী সংস্থার চুক্তি সম্পাদিত হয়। কলকাতা মেট্রোর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন সংস্থার ডেপুটি চিফ অপারেশন্স ম্যানেজার কৌশিক মিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Television Passengers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE