Advertisement
০২ মে ২০২৪
Jodhpur Park

Sidewalk: ফুটপাতের বেআইনি দোকান ভাঙল পুরসভা

রাস্তা-ফুটপাত জুড়ে গজিয়ে ওঠা একাধিক বেআইনি দোকান ভেঙে দিল কলকাতা পুরসভা। শনিবার ৯৩ নম্বর ওয়ার্ডের যোধপুর পার্ক এলাকার ঘটনা।

ধ্বংসাবশেষ: পড়ে রয়েছে ভাঙা দোকানের অংশ। শনিবার, যোধপুর পার্কে।

ধ্বংসাবশেষ: পড়ে রয়েছে ভাঙা দোকানের অংশ। শনিবার, যোধপুর পার্কে। ছবি: বিশ্বনাথ বণিক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ০৭:১৬
Share: Save:

রাস্তা-ফুটপাত জুড়ে গজিয়ে ওঠা একাধিক বেআইনি দোকান ভেঙে দিল কলকাতা পুরসভা। শনিবার ৯৩ নম্বর ওয়ার্ডের যোধপুর পার্ক এলাকার ঘটনা। এ দিন সকালে পে-লোডার দিয়ে দোকানগুলিকে ভেঙে দেওয়ার কাজ শুরু হয়।

তবে উচ্ছেদ হওয়া দোকানিদের অভিযোগ, আগে থেকে তাঁদের কিছুই জানানো হয়নি। কেষ্ট পাল নামে এক ফলের দোকানদার বলেন, ‘‘আমরা দোকান ভেঙে দেওয়ার বিষয়ে কিছুই জানতাম না। দোকান সরাতে আধ ঘণ্টা সময় চেয়েছিলাম। সেই সময় না দিয়েই দোকান ভাঙা শুরু হয়।’’

যোধপুর পার্কের বাসিন্দাদের একটি বড় অংশের আবার অভিযোগ, ওই পাড়ায় বেশ কিছু কাফে তৈরি হয়েছে, যেগুলি ফুটপাত দখল করে দিনের পর দিন ব্যবসা করছে। এ দিন পুরসভা এই ধরনের কাফের বেআইনি অংশ ভাঙার কাজও শুরু করেছে বলে খবর।

কলকাতা পুরসভার মেয়র পারিষদ (হকার পুনর্বাসন প্রকল্প) দেবাশিস কুমার বলেন, ‘‘যে দোকানগুলিকে উচ্ছেদ করা হয়েছে, সেগুলি গত দেড়-দু’মাসে বেআইনি ভাবে তৈরি হয়েছিল। স্থানীয় হকার সংগঠনের নেতাদের সামনেই দোকানগুলি ভাঙা হয়েছে।’’ তিনি আরও জানান, ফুটপাত জুড়ে বেআইনি ভাবে থাকা কোনও দোকান বরদাস্ত করা হবে না। ওই ওয়ার্ডের কাউন্সিলর মৌসুমী দাসের দাবি, ‘‘বেআইনি ভাবে রাস্তা দখল করে ওই দোকানগুলি গড়ে উঠেছিল। ফলে স্থানীয়দের অসুবিধা হচ্ছিল। পুরসভার কাছে তাঁরা অভিযোগও জানিয়েছিলেন। সেই কারণেই এই পদক্ষেপ।’’ দিন তিনেক আগে লর্ডস বেকারির মোড়ে ঘুরে গিয়েছিলেন দেবাশিস। তখনই তিনি ফুটপাত দখল করে থাকা বেআইনি হকারদের সতর্ক করে সরে যেতে বলেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jodhpur Park illegal shop Broken sidewalks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE