Advertisement
০১ মে ২০২৪
Madhyamik 2023

ক্যামেরার নজরেই শুরু হচ্ছে মাধ্যমিক

এ বছরের মাধ্যমিক পরীক্ষায় সমস্ত কেন্দ্রে সিসি ক্যামেরা লাগানোর কথা বলেছিল মধ্যশিক্ষা পর্ষদ। তারা এ-ও জানিয়েছিল, কোনও কেন্দ্রে সিসি ক্যামেরা না থাকলে সেখানে ভিডিয়োগ্রাফি হবে।

A Photograph of preparation of Madhamik Examination

 প্রস্তুতি: আজ শুরু মাধ্যমিক। তার আগে দেখে নেওয়া হচ্ছে চূড়ান্ত ব্যবস্থাপনা। বুধবার, টাকি গভর্নমেন্ট বয়েজ় হাইস্কুলে।  ছবি: স্বাতী চক্রবর্তী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৪১
Share: Save:

আজ, বৃহস্পতিবার রাজ্য জুড়ে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। কলকাতায় মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১৮৯। যার মধ্যে ১৮৬টি কেন্দ্রই সিসি ক্যামেরার নজরবন্দি থাকবে। বাকি তিনটি কেন্দ্র, যেখানে সিসি ক্যামেরা থাকছে না, সেখানে চালু থাকবে ভিডিয়োগ্রাফির ব্যবস্থা। এমনটাই জানিয়েছে কলকাতা জেলা শিক্ষা দফতর।

এ বছরের মাধ্যমিক পরীক্ষায় সমস্ত কেন্দ্রে সিসি ক্যামেরা লাগানোর কথা বলেছিল মধ্যশিক্ষা পর্ষদ। তারা এ-ও জানিয়েছিল, কোনও কেন্দ্রে সিসি ক্যামেরা না থাকলে সেখানে ভিডিয়োগ্রাফি হবে। কলকাতা জেলা স্কুল পরিদর্শক জানান, পড়ুয়াদের যাতায়াত সহজ করতে পরিবহণ দফতরের সঙ্গে বৈঠক হয়েছে। কোনও পরীক্ষার্থীর কেন্দ্রে পৌঁছনোর অসুবিধার কথা জানলে ব্যবস্থা নেবে পর্ষদও।

এ বছর গ্রুপ-ডি পদের বেশ কয়েক জন কর্মীকে ছাঁটাইয়ের ফলে পরীক্ষা কেন্দ্রে পরিষেবা দিতে সমস্যা তৈরি হতে পারে। সে কথা ভেবে কলকাতা জেলা স্কুল পরিদর্শক জানাচ্ছেন, যে সব স্কুলে পরীক্ষা কেন্দ্র নেই, সেখান থেকে চতুর্থ শ্রেণির কর্মীদের আনা হবে।

এ বছর কলকাতা জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ২৭৯৯৮। ছেলে ১৩১১৬ জন ও মেয়ে ১৪৮৮২ জন। ২০২১ সালে করোনার জন্য মাধ্যমিক হয়নি। ২০২২ সালে মাধ্যমিক করোনা-বিধি মেনে হয়েছিল। এ বারেও প্রতিটি কেন্দ্রে একটি ঘর রাখার নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। শুধু কলকাতা জেলার পরীক্ষার্থীদের প্রয়োজনে কন্ট্রোল রুম ছাড়াও জেলা স্কুল পরিদর্শকের নম্বরে ফোন করা যাবে। জেলা বিদ্যালয়ের পরিদর্শকের নম্বর ৭৯৮০৫৬৮৪৮২।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik 2023 cctv surveillance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE