Advertisement
১৭ মে ২০২৪
Kolkata

Tram: দীর্ঘ টালবাহানার পর অবশেষে চালু হতে চলেছে বন্ধ থাকা দুই ট্রাম রুট

ফিরহাদ হাকিম জানান, খিদিরপুর-এসপ্লানেড ও রাজাবাজার-বিধাননগরের মধ্যে পরিষেবা চালু করতে উদ্যোগী হয়েছেন তাঁরা।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ০৬:২৫
Share: Save:

প্রায় দু’বছর বন্ধ হয়ে থাকা ট্রাম রুট সচল করার প্রশ্নে অবশেষে নড়ে বসল রাজ্য পরিবহণ দফতর। মঙ্গলবার কলকাতা পুরসভায় সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, খিদিরপুর-এসপ্লানেড ও রাজাবাজার-বিধাননগরের মধ্যে পরিষেবা চালু করতে উদ্যোগী হয়েছেন তাঁরা। পরিবহণ নিগম সূত্রের খবর, দু’টি রুটে কাজের জন্য দরপত্র ডাকার প্রক্রিয়া সম্পূর্ণ। অন্যান্য প্রস্তুতি সারা হলে আগামী সেপ্টেম্বরে ওই দুই রুটে আবার ট্রামের চাকা গড়াতে পারে।

কলকাতার অন্যতম প্রাচীন খিদিরপুর-এসপ্লানেড ট্রাম রুট ঘূর্ণিঝড় আমপানের পর থেকে বন্ধ। গত ফেব্রুয়ারিতে ওই রুট চালু করতে তৎপরতা শুরু হলেও কেব্‌ল কেনা-সহ প্রয়োজনীয় মেরামতির জন্য অর্থ বরাদ্দ না হওয়ায় কাজ বন্ধ হয়ে যায়। অন্য দিকে অতিমারি-পর্বের ক্ষয়ক্ষতি কাটিয়ে বিধাননগর-হাওড়া সেতু রুটের একাংশে, হাওড়া সেতু থেকে রাজাবাজারের মধ্যে গত বছর ট্রাম চলাচল শুরু হয়েছিল। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বিধিনিষেধের কারণে পরিষেবা বন্ধ হয়ে যায়। অতিমারি-পর্বের পরে যান চলাচল স্বাভাবিক হলেও বিবেকানন্দ রোড উড়ালপুল ভাঙা ও ব্রেবোর্ন রোড উড়ালপুল মেরামতির যুক্তি দেখিয়ে পুলিশ ট্রাম চালুর অনুমতি দেয়নি।

রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিংহ কপূর জানান, পুজোর আগেই তাঁরা খিদিরপুর-এসপ্লানেড এবং বিধাননগর-হাওড়া সেতু রুটের অন্য অংশ, অর্থাৎ বিধাননগর থেকে রাজাবাজারের মধ্যে পরিষেবা শুরু করতে চান। তিনি বলেন, ‘‘কবে, কোন অংশে মেট্রোর কাজ সম্পূর্ণ হবে, তা মেট্রো কর্তৃপক্ষের থেকে জানার চেষ্টা চলছে। তার ভিত্তিতেই বন্ধ থাকা বিভিন্ন রুট সচল করার পরিকল্পনা তৈরি করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Tram West Bengal Govt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE