Advertisement
১৯ মে ২০২৪
Jadavpur University Student Death

যাদবপুরে এলেন ইউজিসি-র প্রতিনিধিরা, সব পক্ষের সঙ্গে কথা বলার সম্ভাবনা, কী বলছেন উপাচার্য?

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুকে হুমকি চিঠি দেওয়ার ঘটনায় শনিবারই মামলা রুজু করেছিল পুলিশ। সেই মামলায় অভিযুক্ত হিসাবে উঠে এসেছিল রানা রায়ের নাম।

UGC team in Jadavpur University on Monday.

যাদবপুর বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১১:০০
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর প্রতিনিধি দল। তারা বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি খতিয়ে দেখবে। ইউজিসি-র প্রতিনিধিরা যেতে পারেন হস্টেলেও। সব পক্ষের সঙ্গে আলাদা করে কথা বলার সম্ভাবনা রয়েছে ইউজিসি-র সদস্যদের।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ে পৌঁছয় ইউজিসি-র চার সদস্যের প্রতিনিধি দল। সোমবারেই তাঁরা ফিরে যাবেন, না কি কলকাতায় থেকে যাবেন, তা স্পষ্ট নয়। বিশ্ববিদ্যালয়ের স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করতে পারে ইউজিসি। খতিয়ে দেখা হবে র‌্যাগিং সংক্রান্ত নিয়মকানুনও। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে কয়েকটি রিপোর্টও চাইতে পারেন ইউজিসির প্রতিনিধিরা।

এ বিষয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে যাদবপুরের অন্তর্বর্তিকালীন উপাচার্য বুদ্ধদেব সাউ বলেন, ‘‘ইউজিসি আমাদের রিপোর্টে অসন্তুষ্ট বলে বিশ্ববিদ্যালয় পরিদর্শনে এসেছে, বিষয়টি তেমন নয়। এখানে হয়তো ওঁদের কারও কারও সঙ্গে দেখা করার আছে, কথা বলার আছে, তাই এসেছেন।’’

যাদবপুরে প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুর ঘটনায় র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয়ে ইউজিসি নির্ধারিত র‌্যাগিং-বিরোধী নির্দেশ মানা হয়নি বলে অভিযোগ। এ বিষয়ে এর আগেও কর্তৃপক্ষকে চিঠি দিয়েছিল ইউজিসি। তাদের প্রশ্নের জবাব দেন কর্তৃপক্ষ। কিন্তু প্রতি বারেই পাল্টা চিঠি দিয়ে ইউজিসি জানিয়েছে, তারা বিশ্ববিদ্যালয়ের উত্তরে সন্তুষ্ট নয়। এ বার ইউজিসির প্রতিনিধিরা এলেন পরিস্থিতি বিশদে বিশ্লেষণ করতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE