Advertisement
০২ মে ২০২৪
Garden Reach

রাজ্যের প্রথম ব্যাটারিচালিত ভেসেল তৈরি হল গার্ডেনরিচে

ঘণ্টায় সর্বাধিক ১০ নটিক্যাল মাইল গতিতে ছুটতে পারবে ওই যান। গতি বাড়াতে সামনে ও পিছনে দু’টি প্রপেলার রয়েছে। সংস্থার চেয়ারম্যান পি আর হরি এ দিন জানান, নতুন ওই জলযানের ব্যবহার শুরু হলে নদীপথে পরিবহণের ছবি বদলে যাবে।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৯:৪৬
Share: Save:

পরিবেশবান্ধব ফেরির ব্যবহার শুরু করার লক্ষ্যে ‘গার্ডেনরিচ শিপ বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স’-কে ব্যাটারিচালিত জলযান তৈরির দায়িত্ব দিয়েছিল রাজ্য সরকার। ওই সংস্থার তৈরি সেই জলযান ‘ঢেউ’ বৃহস্পতিবার জলে ভাসল। রাষ্ট্রায়ত্ত ওই সংস্থা এই প্রথম ব্যাটারি এবং সৌর শক্তিচালিত জলযান তৈরি করল। প্রায় ২৪ মিটার লম্বা বাতানুকূল ওই জলযানে সর্বাধিক ১৫০ জন যাত্রী সফর করতে পারবেন। ঘণ্টায় ২৪৬ কিলোওয়াট শক্তি সরবরাহ করতে পারে, এমন ব্যাটারি ব্যবহার করা হয়েছে তাতে। এ ছাড়া, ওই জলযানে শক্তির জোগানে সৌর প্যানেলও থাকছে।

ঘণ্টায় সর্বাধিক ১০ নটিক্যাল মাইল গতিতে ছুটতে পারবে ওই যান। গতি বাড়াতে সামনে ও পিছনে দু’টি প্রপেলার রয়েছে। সংস্থার চেয়ারম্যান পি আর হরি এ দিন জানান, নতুন ওই জলযানের ব্যবহার শুরু হলে নদীপথে পরিবহণের ছবি বদলে যাবে। নতুন জলযানের পরীক্ষা এবং মহড়া-সহ অন্যান্য প্রস্তুতি সম্পূর্ণ করতে আরও কিছু দিন লাগবে। এই পর্ব মিটলে ধাপে ধাপে আরও কয়েকটি জলযান তৈরি করা হবে। বিশ্ব ব্যাঙ্কের আর্থিক সহায়তায় হুগলি নদীর জলপথ উন্নয়নের কাজ চলছে। পরিবেশবান্ধব ভেসেল এই পরিকল্পনায় যাত্রী পরিবহণে ব্যবহার হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garden Reach vessel Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE