Advertisement
২১ মে ২০২৪
Weather Today

দারুণ অগ্নিবাণে পুড়বে কলকাতা! বৃহস্পতিবার শহরের পারদ কতটা চড়বে? জারি হল কমলা সতর্কতা

বৈশাখ এখনও দু’দিন দূরে। এরই মধ্যে গরমের দহন হাড়ে হাড়ে টের পাওয়া হচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার কলকাতা-সহ ৭ জেলায় তাপপ্রবাহ চলতে পারে।

Kolkata\'s  temperature may hover around 40 degree Celsius

প্রয়োজন ছাড়া বেলা বাড়ার পর এবং সূর্যাস্তের আগে বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১০:০৭
Share: Save:

প্রবল তাপে পুড়বে কলকাতা! বৃহস্পতিবার দিনভর গরমের জ্বালায় নাস্তানাবুদ হবেন মানুষ। সকালেই শহরে এই সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়াবিদদের আশঙ্কা, বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়ে ফেলতে পারে ৪০ ডিগ্রির সীমাও। যা গত বেশ কয়েক বছরের চৈত্রের অন্যতম উষ্ণ দিন বলে অনুমান।

বৈশাখ এখনও দু’দিন দূরে। এরই মধ্যে গরমের দহন হাড়ে হাড়ে টের পাওয়া হচ্ছে। আগেই রাজ্যে তাপপ্রবাহের সম্ভাবনার কথা জানিয়েছিল হাওয়া অফিস। বৃহস্পতিবার কলকাতাতেও তাপপ্রবাহের সমূহ সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দফতর। প্রয়োজন ছাড়া বেলা বাড়ার পর এবং সূর্যাস্তের আগে বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে কলকাতায়। এ ছাড়াও আরও ৭টি জেলায় জারি করা হয়েছে তাপপ্রবাহের কমলা সতর্কতা। এর মধ্যে হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং পূর্ব মেদিনীপুর রয়েছে।

অন্য দিকে, কলকাতায় বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৬ থেকে ৪১.৬ ডিগ্রি পর্যন্ত পৌঁছতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দফতর। বৃহস্পতিবার সারাদিনে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৮। তা বৃদ্ধি পেয়ে ২৮ ডিগ্রিও হতে পারে। ফলে রাতের দিকেও অস্বস্তিকর গরম খুব একটা না কমারই সম্ভাবনা। বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। পয়লা বৈশাখ পেরিয়ে ৩ বা ৪ তারিখেও বৃষ্টির দেখা পাওয়া যাবে না বলেই আগাম জানিয়ে দেওয়া হয়েছে। আপাতত সম্ভাবনা নেই কালবৈশাখীরও।

এই পরিস্থিতিতে আগামী মঙ্গলবার পর্যন্ত রাজ্য জুড়ে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। পরিস্থিতির কথা মাথায় রেখে গরমের ছুটিও এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এ বার ২ মে থেকে গরমের ছুটি পড়ে যাবে রাজ্যের সরকারি স্কুলগুলিতে। প্রাথমিক ভাবে ২৪ মে থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল। বিকাশ ভবন সূত্রে খবর, আবহাওয়ার বর্তমান পরিস্থিতি এবং পূর্বাভাস নজরে রেখে ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের শিক্ষা দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Today Kolkata Weather Today Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE