Advertisement
০১ জুন ২০২৪
leftfront

Forward Bloc: দলীয় পদে অবসরের সময়সীমা বেঁধে দিচ্ছে বামফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক

ফরওয়ার্ড ব্লকের জাতীয় পরিষদের বৈঠক হবে ডিসেম্বরে। বৈঠকে দলের পতাকা ও সংগঠনের বিভিন্ন পদে অবসরের সময়সীমা নির্ধারণ নিয়ে আলোচনা হবে।

দলীয় পদে অবসরের সময়সীমা স্থির করে দেবে ফরওয়ার্ড ব্লক।

দলীয় পদে অবসরের সময়সীমা স্থির করে দেবে ফরওয়ার্ড ব্লক। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১৯:৪০
Share: Save:

দলীয় পদে অবসরের সময়সীমা বেঁধে দিচ্ছে বামফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক। সোমবার ফব-র কেন্দ্রীয় কমিটি একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এই বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন দলের সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাস।

সেই বিজ্ঞপ্তির শেষে লেখা হয়েছে, সর্বভারতীয় ফরওয়ার্ড ব্লকের জাতীয় পরিষদের বৈঠক হবে ২০২১ সালের ডিসেম্বর মাসে। ভুবনেশ্বরে আয়োজিত সেই বৈঠকে সামাজিক-অর্থনৈতিক-রাজনৈতিক বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হবে। পাশাপাশি, দু’টি বিষয়ে দলীয় সংবিধানে সংশোধনী আনা হবে। সেই দু’টি বিষয়ের প্রথমটি দলের পতাকা। দ্বিতীয়, দলীয় বিভিন্ন শাখা সংগঠনের পদে অবসরের সময়সীমা।

প্রসঙ্গত, এমন সিদ্ধান্ত কার্যকর হলে তা হবে ভারতীয় রাজনীতিতে নজিরবিহীন। কারণ, ভারতে কোনও রাজনৈতিক দলেরইকোনও পদে থাকার ক্ষেত্রে বয়সের কোনও নির্দিষ্ট সময়সীমা নেই। উল্লেখ্য, ফরওয়ার্ড ব্লকই সেই দল যে দলের পশ্চিমবঙ্গ শাখায় সাধারণ সম্পাদক পদে অশোক ঘোষ দীর্ঘ ৬৫ বছর ছিলেন। ১৯৫১-২০১৬ সাল পর্যন্ত এই পদে কাজ করেছিলেন তিনি। যাভারত তথা বিশ্বের রাজনীতিতে রেকর্ড। যুবাবস্থায় এই পদের দায়িত্ব নিয়ে আমৃত্যু সেই পদে ছিলেন তিনি।সেই অভিজ্ঞতা থেকে নেতাজির দলের এমন সিদ্ধান্ত গ্রহণকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বাংলার রাজনীতির কারবারিরা। কারণ, সুভাষচন্দ্র বসুর হাতে তৈরি দলের বাংলা থেকে লোকসভা বা বিধানসভায় প্রতিনিধিত্ব শূন্য হয়ে গিয়েছে। তারপরেই নতুন প্রজন্মকে পার্টির নেতৃত্বে তুলে আনতেই এমন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Forword bloc leftfront
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE