Advertisement
০৩ মে ২০২৪
Mamata Banerjee

জিটিএ কর্মীদের জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার, পাহাড়ের উন্নয়নে আরও ৭৫ কোটি টাকা দিল নবান্ন

মুখ্যমন্ত্রী শুক্রবার বলেন, ‘‘আমায় অনীক থাপা, শান্তাছেত্রীরা খালি বলেন, দিদি কিছু দিন, দিদি কিছু দিন। আজকে আমরা রাজ্য সরকারের পক্ষ থেকে জিটিএ-কে আরও ৭৫ কোটি টাকা দিচ্ছি।’’

পাহাড়ের সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পাহাড়ের সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ২১:৫৮
Share: Save:

পাহাড়ের উন্নয়নের জন্য গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)-কে আরও ৭৫ কোটি টাকা দিল রাজ্য সরকার। শুক্রবার কালিম্পংয়ের সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠান থেকে এই ঘোষণা নিজেই করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, জিটিএ-এর কর্মচারীদের জন্য অবসরকালীন ও মৃত্যুকালীন সুবিধা দেওয়ার ব্যাপারে রাজ্য সরকার সিদ্ধান্তগ্রহণ করেছে। পাশাপাশিই, জিটিএ-এর স্থায়ী কর্মীদের জন্য বেতন কাঠামো সংশোধন করা হবে বলেও জানিয়েছেন তিনি।

পাহাড় থেকে আরও যা যা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়—

পাহাড় থেকে আরও যা যা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়— —গ্রাফিক শৌভিক দেবনাথ

মুখ্যমন্ত্রী শুক্রবার বলেন, ‘‘আমায় অনীক থাপা, শান্তা ছেত্রীরা খালি বলেন, দিদি কিছু দিন, দিদি কিছু দিন। আজকে আমরা রাজ্য সরকারের পক্ষ থেকে জিটিএ-কে আরও ৭৫ কোটি টাকা দিচ্ছি।’’ তিনি আরও জানান, এর পর থেকে জিটিএ কর্মীরা অবসরগ্রহণ করলে ২০ লক্ষ টাকা গ্র্যাচুইটি পাবেন, সঙ্গে ১০ মাসের বেতনও। জিটিএ-এর যাঁরা স্থায়ী কর্মী তাঁদের বেতন কাঠামো সংশোধন করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘২০০৯ সালের বেতন নীতি ও ২০২১ সালের বেতন নীতি কার্যকর করা হবে জিটিএ-এর রেগুলার (নিয়মিত) কর্মীদের জন্য।’’ অর্থনীতিবিদ তথা ষষ্ঠ বেতন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করা অভিরূপ সরকার জানিয়েছেন, জিটিএ এত দিন এই কাঠামোর বাইরে ছিল।

মুখ্যমন্ত্রী এ দিন পাহাড়ে শান্তি বজায় রাখারও আবেদন জানান। তিনি বলেন, ‘‘কিছু লোক পাঁচ বছর অন্তর এক বার করে জেগে ওঠে, পাহাড়কে অশান্ত করার চেষ্টা করে। অশান্তি হলে শিল্পপতিরা বিনিয়োগ করবে কেন? আমি আপনাদের বলছি, পাহাড়কে আপনারা শান্ত রাখুন, উন্নয়নের দায়িত্ব আমার।” তিনি আরও বলেন, ‘‘ভোটের সময় অনেকে আসে, অনেক লোভ দেখিয়ে যায়। অ্যাকাউন্টে ১৫ লাখ দেওয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু কিচ্ছু করে না। কিন্তু আমরা কথা দিয়ে কথা রাখতে জানি।” মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, পাহাড়ে তথ্যপ্রযুক্তি হাব তৈরি হবে। সেখানে বিনিয়োগ হবে ২৪ হাজার কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee GTA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE