Advertisement
১৬ মে ২০২৪
Mamata Banerjee

Durga Puja 2022: দুর্গাপুজো এ বার অনেক লম্বা, বাড়তি ছুটি কালী ও ছট পুজোতেও, জানালেন মুখ্যমন্ত্রী মমতা

মহালয়ার আগে পুজো শুরু হয়ে গেলেও এ বার পুজোর ছুটি পড়ছে ৩০ সেপ্টেম্বর। টানা ১১ দিনের ছুটি শেষ হচ্ছে ১০ অক্টোবর লক্ষ্মীপুজোর দিনে।

পুজোর ছুটির তালিকা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজোর ছুটির তালিকা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১৮:১৭
Share: Save:

আর মাত্র কয়েকটা দিন পরেই পুজোর আবহ এসে যাবে বাংলায়। দুর্গাপুজোকে ইউনেস্কো ঐতিহ্যের তকমা দেওয়ায় আগামী ১ সেপ্টেম্বর মিছিল হবে কলকাতায়। একই দিনে প্রত্যেক জেলা শহরেও সরকারি উদ্যোগে বিভিন্ন পুজো কমিটিকে নিয়ে একই রকম মিছিলের আয়োজন করতে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে জানিয়ে দিলেন এ বার মহালয়ার আগের দিন থেকেই অর্থাৎ পিতৃপক্ষেই দেবী আরাধনা শুরু হয়ে যাবে বাংলায়।

পুজো শুরু হয়ে গেলেও এ বার পুজোর ছুটি পড়ছে ৩০ সেপ্টেম্বর। টানা ১১ দিনের ছুটি শেষ হচ্ছে ১০ অক্টোবর লক্ষ্মীপুজোর দিনে। তবে ছুটিপ্রেমীরা এটা ভেবে মন খারাপ করতেই পারেন যে ২ অক্টোবর গাঁধী জয়ন্তীর ছুটিটা পুজোর মধ্যে ঢুকে গিয়েছে। একই ভাবে পুজোর ছুটির ১১ দিনের মধ্যে দু’টি করে শনি ও রবিবার রয়েছে।

টানা ১১ দিনের ছুটি শেষ হচ্ছে ১০ অক্টোবর লক্ষ্মীপুজোর দিনে।

টানা ১১ দিনের ছুটি শেষ হচ্ছে ১০ অক্টোবর লক্ষ্মীপুজোর দিনে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতায় পুজোর কার্নিভাল হবে লক্ষ্মীপুজোর আগের দিন ৯ অক্টোবর। আগের দিন অর্থাৎ, ৮ অক্টোবর এই প্রথমবার জেলায় জেলায় হবে পুজো কার্নিভাল। দুর্গাপ্রতিমার বিসর্জনও এ বার তিন দিন ধরে চলবে।

তবে ছুটিপ্রেমীদের চিন্তা নেই। এ বার কালীপুজোর তিন দিন ছুটি রয়েছে। ২৪ থেকে ২৬ অক্টোবর। তার আগে ২৩ অক্টোবর আবার রবিবার। অনেক আগে থেকেই ভাইফোঁটায় ছুটি চালু হয়েছে রাজ্যে। সেই মতো এ বার ছুটি ২৭ অক্টোবর। তবে তার পরেই খুশির খবর নিয়ে আসবে ছট পুজো। ৩০ ও ৩১ অক্টোবর জোড়া ছুটি ছট উপলক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee holidays Durga Puja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE