Advertisement
১৭ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র দেশের সেরা, প্রথম দশে বক্রেশ্বরও, টুইটে শুভেচ্ছা মমতার

পুরুলিয়ার সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্রে ১৯৭৪ সালে উৎপাদন শুরু হয়েছিল। বীরভূমের বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু হয় ২০০০ সালে।

বাংলার দুই তাপবিদ্যুৎ কেন্দ্রকে শুভেচ্ছা মমতার

বাংলার দুই তাপবিদ্যুৎ কেন্দ্রকে শুভেচ্ছা মমতার গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩১
Share: Save:

বিদ্যুৎ উৎপাদনের নিরিখে দেশের মধ্যে সেরা তাপবিদ্যুৎ কেন্দ্র হয়েছে সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র। প্রথম দশের মধ্যে রয়েছে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রও। এই কৃতিত্বের জন্য শুভেচ্ছা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
বৃহস্পতিবার টুইট করে মমতা বলেন, ‘ওয়েস্ট বেঙ্গল পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের অধীনে থাকা সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র চলতি বছর এপ্রিল থেকে অগস্ট মাসের মধ্যে বিদ্যুৎ উৎপাদনে দেশের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছে। দেশের সেরা দশ তাপবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে রয়েছে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রও। এই কৃতিত্বের জন্য সবাইকে শুভেচ্ছা জানাই।’

পুরুলিয়ার রঘুনাথপুর ব্লকে দু’নম্বর জাতীয় সড়কের উপর অবস্থিত সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্রে ১৯৭৪ সালে উৎপাদন শুরু হয়েছিল। কিন্তু ২০০৯ সালে কেন্দ্রের চারটি ইউনিট বন্ধ হয়ে যায়। এই মুহূর্তে কেন্দ্রের দু’টি ইউনিট থেকে বছরে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। অন্য দিকে বীরভূমের বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রে ২০০০ সালে উৎপাদন শুরু হয়। কেন্দ্রের পাঁচটি ইউনিটের বার্ষিক উৎপাদন ক্ষমতা ১০৫০ মেগাওয়াট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE