Advertisement
২১ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Modi: তাঁকেই বেছে নিয়েছে বাংলার আমজনতা, মোদী-শাহকে আমের ভেট মুখ্যমন্ত্রী মমতার

তিন জাতের আম রয়েছে মমতার পাঠানো ডালিতে। হিমসাগর, ল্যাংড়া এবং লক্ষ্মণভোগ। প্রাপকের তালিকায় রয়েছেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, কেজরীবাল, সনিয়াও।

গ্রাফিক — শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৮:০৩
Share: Save:

রাম-রাজনীতির যে মহারথীদের বাংলার মাটিতে ধরাশায়ী করেছেন, সেই নরেন্দ্র মোদী-অমিত শাহকে লক্ষ্মণভোগ আম পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে শুধু মোদী-শাহ নন, মমতার উপহার গিয়েছে রাষ্ট্রপতি ভবনেও। গিয়েছে নয়াদিল্লিতে বিভিন্ন দলের নেতানেত্রীর বাড়িতেও।

তিন জাতের আম রয়েছে মমতার পাঠানো ডালিতে। হিমসাগর, ল্যাংড়া এবং লক্ষ্মণভোগ। প্রাপকের তালিকায় রয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, লোকসভার স্পিকার ওম বিড়লা,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল এবং কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী।

নবান্ন সূত্রে খবর, সকলেরই দিল্লির ঠিকানায় পৌঁছে গিয়েছে মমতার পাঠানো উপহার। তবে বাম রাজনীতির কোনও নেতার জন্য এই আম-রাজনীতির রাস্তায় হাঁটেননি মমতা।

সর্বভারতীয় বা ভিনরাজ্যের নেতানেত্রীকে মমতার তরফ থেকে উপহার পাঠানো অবশ্য এই প্রথম নয়। ২০১৯ সালে লোকসভা ভোটের আগে স্বয়ং মোদী জানিয়েছিলেন, মমতা তাঁকে বেশ কয়েকবার কুর্তা উপহার দিয়েছেন। মোদী দ্বিতীয় বার মুখ্যমন্ত্রী হওয়ার পর তাঁকে পুষ্পস্তবক পাঠিয়েছিলেন মমতা। তখন অবশ্য মমতা মুখ্যমন্ত্রী হননি। শুধু মোদীই নন, সনিয়া-সহ দেশের আরও অনেক নেতানেত্রীকে মমতা নিয়মিতই শুভেচ্ছা-উপহার পাঠিয়ে থাকেন। তৃণমূল সূত্রের বক্তব্য, এর মধ্যে কোনও রাজনীতি বা কূটনীতি নেই। রয়েছে রাজনৈতিক সৌজন্য। দলের এক প্রথমসারির নেতার কথায়, ‘‘আমাদের নেত্রী বুঝিয়ে দিলেন, লড়াইয়ের ময়দানে জয়-পরাজয় হয়। কিন্তু রাজনৈতিক সৌজন্য শেষ হয়ে যায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE