Advertisement
১৯ মে ২০২৪
Mamata Banerjee

চলতি অর্থবর্ষে জল এক কোটি বাড়িতে

প্রশাসনিক সূত্রের বক্তব্য, কেন্দ্রের ‘জল জীবন মিশন’-এর সমান্তরালে গত বছর রাজ্যে ‘জল স্বপ্ন’ প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ০৬:২১
Share: Save:

দুয়ারে সরকার, দুয়ারে ত্রাণের মতো এটাকেও বলা যায় দুয়ারে জল। গ্রামীণ এলাকার বাড়ি বাড়ি নলবাহিত পানীয় জল পৌঁছে দেওয়ার প্রকল্প ‘জল স্বপ্ন’-এর আওতায় চলতি আর্থিক বছরেই এক কোটি পরিবারে জল-সংযোগ দেওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রশাসনিক সূত্রের বক্তব্য, কেন্দ্রের ‘জল জীবন মিশন’-এর সমান্তরালে গত বছর রাজ্যে ‘জল স্বপ্ন’ প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী। স্থির ছিল, পাঁচ বছরের মধ্যে প্রায় দু’‌কোটি বাড়িতে জল পৌঁছে দেওয়া হবে। প্রকল্পের খরচ ধরা হয়েছিল ৫৮ কোটি টাকা। কিন্তু গত আর্থিক বছরে (২০২০-২১) মাত্র ১৬ লক্ষের মতো জল-সংযোগ দেওয়া গিয়েছিল। চলতি আর্থিক বছরে (২০২১-২২) আরও প্রায় ৮৪ লক্ষ পরিবারে জল-সংযোগের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

জনস্বাস্থ্য কারিগরি দফতর সূত্রে জানা গিয়েছে, এই লক্ষ্যমাত্রার পুরো কাজের প্রকল্প রিপোর্ট (ডিপিআর) অগস্টের মধ্যে শেষ করে সেপ্টেম্বর মাস থেকেই বাকি থাকা এবং নতুন জল সংযোগের কাজ শুরু হবে। দফতরের মন্ত্রী পুলক রায় বলেন, “গ্রামীণ এলাকায় জল-সংযোগ দিতে হবে, এমন পরিবারের সংখ্যা প্রায় এক কোটি ৬৩ লক্ষ। আগামী বছর মার্চের মধ্যে মোট এক কোটি পরিবারে জল-সংযোগ দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই অনুযায়ী কাজকর্ম শুরু হয়ে গিয়েছে।”

ওই দফতর সূত্রের তথ্য, দক্ষিণ ২৪ পরগনায় প্রায় ১১ লক্ষ ৮৯ হাজার পরিবারের মধ্যে এ-পর্যন্ত প্রায় এক লক্ষ ৩৯ হাজার বাড়িতে জলের সংযোগ দেওয়া হয়েছে। নদিয়ার প্রায় ১০ লক্ষ ৬৪ হাজার পরিবারের মধ্যে এই কাজ হয়েছে প্রায় এক লক্ষ ৭৯ হাজার বাড়িতে। এই ভাবেই উত্তর ২৪ পরগনায় প্রায় সাড়ে আট লক্ষ, মুর্শিদাবাদে প্রায় ন’লক্ষ, মালদহ, বাঁকুড়া, কোচবিহার এবং পূর্ব মেদিনীপুরে প্রায় সাড়ে চার লক্ষ, হুগলিতে প্রায় চার লক্ষ, হাওড়া, পূর্ব বর্ধমানে প্রায় তিন লক্ষ, জলপাইগুড়ি, বীরভূমে প্রায় দু’লক্ষ বাড়িতে জল পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে চলতি আর্থিক বছরে।

ঘূর্ণিঝড় ইয়াস এবং তার পরের ভরা কটালের প্রভাবে দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের অনেক জলমগ্ন এলাকায় পানীয় জলের সমস্যা মেটাতে বিকল্প ব্যবস্থা করতে হয়েছে জনস্বাস্থ্য কারিগরি দফতরকে। ওই দফতর সূত্রের বক্তব্য, ‘জল স্বপ্ন’-এর অধীন এলাকাগুলিতে স্থায়ী পরিকাঠামো ব্যবহার করে অথবা নতুন পরিকাঠামো তৈরি করে জল-সংযোগ দেওয়ার ব্যবস্থা হবে। এই কাজে অর্থের কোনও সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Water Connection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE