Advertisement
১৭ মে ২০২৪
Ayodhya Ram Mandir

ক্যানসারে বাদ গিয়েছে পা, তবু রামমন্দির দেখবেনই, সাইকেলে অযোধ্যা পাড়ি গোবরডাঙার সৌমিকের!

উত্তর ২৪ পরগনার গোবরডাঙার বাসিন্দা সৌমিক গোলদার এবং রাকেশ মণ্ডল। দুই বন্ধুর ইচ্ছে অযোধ্যা যাওয়ার। যুক্তি করে সাইকেল চালিয়েই অযোধ্যায় যাচ্ছেন তাঁরা। আসলে পরিকল্পনা আগেই করেছিলেন।

Man who lost one leg in cancer goes Ayodhya from north 24 pargana by bi-cycle with friend

অযোধ্যার পথে সৌমিক গোলদার এবং রাকেশ মণ্ডল। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
পাণ্ডুয়া শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৯:৫২
Share: Save:

আগামী ২২ জানুয়ারি উত্তরপ্রদেশের অযোধ্যায় রামমন্দিরে হবে রামলালার প্রাণপ্রতিষ্ঠা। রামমন্দিরেরর উদ্বোধনে থাকবেন দেশের প্রধানমন্ত্রী। আমন্ত্রণ করা হয়েছে দেশ-বিদেশের অতিথিদের। তেমনই বিভিন্ন রাজ্য থেকেও বহু মানুষ হাজির থাকবেন অযোধ্যায়। সেই অনুষ্ঠানে উপস্থিত সাইকেল চালিয়ে অযোধ্যায় যাচ্ছেন বাংলার দুই যুবক। তাঁদের এক জনের আবার একটি পা নেই।

উত্তর ২৪ পরগনার গোবরডাঙার বাসিন্দা সৌমিক গোলদার এবং রাকেশ মণ্ডল। দুই বন্ধুর ইচ্ছে অযোধ্যা যাওয়ার। যুক্তি করে সাইকেল চালিয়েই অযোধ্যায় যাচ্ছেন তাঁরা। আসলে পরিকল্পনা আগেই করেছিলেন। কিন্তু বাদ সাধে সৌমিকের অসুখ। পায়ের ক্যানসারে ভুগছেন তিনি। ২০২০ সালে ডান পায়ে টিউমার ধরা পড়ে তাঁর। ভিন্‌রাজ্যে চিকিৎসা করিয়ে তখনকার মত সুস্থ হয় সৌমিকের ডান পা। কিন্তু গত বছর স্কুটার দুর্ঘটনার পর পায়ে বসানো স্টিলের প্লেট থেকে সংক্রমণ ছড়ায়। আবার ভিন‌্‌রাজ্যে যেতে হয় তাঁকে। সাত মাস আগে হাঁটুর নীচ থেকে বাদ দিতে হয় ডান পা। কিন্তু সৌমিক মনে মনে প্রতিজ্ঞা করেছেন, রামমন্দির দেখার স্বপ্ন পূরণ করবেনই। অগত্যা বন্ধুকে নিয়ে তিনি বেরিয়ে পড়েছেন। দু’জন দুটি সাইকেল নিয়ে পাড়ি দিয়েছেন অযোধ্যা।

প্রায় হাজার কিলোমিটার রাস্তা পাড়ি দিতে দশ-বারো দিন তো লাগবেই। হিসেব কষে গোবরডাঙার দুই বন্ধু দেখেছেন, তাঁরা রামমন্দির উদ্বোধনের দু’দিন আগেই পৌঁছে যাবেন। মঙ্গলবার রওনা হয়েছেন দুই যুবক। বুধবার হুগলির পাণ্ডুয়ার জিটি রোড দিয়ে যাওয়ার সময় রাকেশ বলেন, ‘‘গোবরডাঙায় একটা রামমন্দির আছে। সেখানেই সৌমিকের সঙ্গে কথা হয়। ঠিক করি দু’জনে অযোধ্যার রামমন্দির দেখতে যাব।’’ যেই ভাবা সেই কাজ। হেলমেট, টেন্ট-সহ প্রয়োজনীয় সামগ্রী কিনে ফেলন। কিন্তু সৌমিকের পায়ের জন্য প্রথম বার বেরিয়েও যাত্রা পিছিয়ে দিয়েছিলেন। কিন্তু একরোখা সৌমিক এক পায়ে আর এক হাতে লাঠি দিয়ে প্যাডেল করে সাইকেল চালিয়ে এগিয়ে চলেছেন রামলালার দর্শনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ram Mandir Inauguration Cycling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE