Advertisement
১৯ মে ২০২৪
100 days work

একশো দিনের কাজ নিয়ে বৈঠক আগামী সপ্তাহে

একশো দিনের কাজের প্রকল্পে অনিয়মের অভিযোগ ওঠার পর ২০২১-এর ডিসেম্বর থেকে পশ্চিমবঙ্গের টাকা আটকে রাখা হয়েছে। এই খাতে প্রায় ৭,৫০০ কোটি টাকা বকেয়া রয়েছে পশ্চিমবঙ্গের।

100 days work

কেন্দ্র টাকা আটকে দেওয়ায় একশো দিনের কাজের কর্মীরা সমস্যায় পড়েছেন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ০৬:১০
Share: Save:

একশো দিনের কাজের প্রকল্পে আগামী অর্থ বছরে পশ্চিমবঙ্গের কত টাকা প্রয়োজন হবে, তা নিয়ে আলোচনা করতে আগামী সোমবার, ১৩ মার্চ নবান্নের আধিকারিকদের সঙ্গে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের কর্তারা বৈঠকে বসবেন। যদিও একশো দিনের কাজের প্রকল্পে যে টাকা ছাড়া হবেই, তা এখনও নিশ্চিত নয়। কেন্দ্রীয় সরকারের এখনও অবস্থান হল, একশো দিনের কাজের প্রকল্প বা এমজিএনআরইজিইএ-র নিয়ম না মানলে আগামী অর্থ বছরেও রাজ্যের টাকা আটকে রাখা হতে পারে।

একশো দিনের কাজের প্রকল্পে অনিয়মের অভিযোগ ওঠার পর ২০২১-এর ডিসেম্বর থেকে পশ্চিমবঙ্গের টাকা আটকে রাখা হয়েছে। এই খাতে প্রায় ৭,৫০০ কোটি টাকা বকেয়া রয়েছে পশ্চিমবঙ্গের। এর মধ্যে প্রায় ২,৭৫০ কোটি টাকা মজুরি বাবদ বকেয়া রয়েছে। কেন্দ্র টাকা আটকে দেওয়ায় একশো দিনের কাজের কর্মীরা সমস্যায় পড়েছেন।

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক সূত্রের বক্তব্য, রোজগার নিশ্চয়তা আইনের ২৭ নম্বর ধারা অনুযায়ী অনিয়মের অভিযোগ পেয়ে পশ্চিমবঙ্গের টাকা বন্ধ করে দেওয়া হয়। তার আগে সতর্ক করা হলেও রাজ্য সরকার তাতে কান দেয়নি। রাজ্য অনিয়মের অভিযোগে কী পদক্ষেপ করেছে, তা জানিয়ে সেপ্টেম্বরে রিপোর্ট দিয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের কাছে আরও কিছু ব্যাখ্যা চাওয়া হয়েছিল। রাজ্য ডিসেম্বরে ফের রিপোর্ট দিয়েছে। তাতে রাজ্য সরকার বিভিন্ন ক্ষেত্রে গরমিল সংশোধনের কথা জানালেও কেন্দ্র এখনও নিজের মতামত জানায়নি। ১৩ মার্চের বৈঠকে এ বিষয়েও আলোচনা হবে বলে সরকারি কর্তারা মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

100 days work Nabanna Ministry of Rural Development
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE