Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Crocodile

দিঘার অদূরেই ওড়িশার তালসারির সৈকতে কুমির! কোত্থেকে এল? কৌতূহল, সঙ্গে আতঙ্কও

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বেলার দিকে তালসারির কাছে সমুদ্রে জাল ফেলে সবে মাত্র বিশ্রাম নিতে যান মৎস্যজীবীদের দল। সেই সময়েই তাঁদের নজরে আসে কুমিরটি।

—নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৯:২৭
Share: Save:

দিঘা সামান্য দূরে ওড়িশার তালসারি সমুদ্র সৈকত থেকে উদ্ধার বড় কুমির। সমুদ্র তীরবর্তী এলাকায় এত বড় কুমির কোত্থেকে এল, তা নিয়ে কৌতূহল বেড়েছে সাধারণ মানুষের মধ্যে। শুক্রবার বেলার দিকে এই কুমিরটিকে দেখতে পান স্থানীয় মৎস্যজীবীরা। খবর পেয়ে কুমির দেখতে ভিড় জমান উপস্থিত পর্যটকেরাও। পরে বন দফতরকে খবর দিলে তারা কুমিরটিকে উদ্ধার করে নিয়ে যায়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বেলার দিকে তালসারির কাছে সমুদ্রে জাল ফেলে সবে মাত্র বিশ্রাম নিতে যান মৎস্যজীবীদের দল। সেই সময়েই তাঁদের নজরে আসে কুমিরটি। সেটি দেখে ভিড় জমান পর্যটকেরাও। প্রত্যক্ষদর্শী শরৎকুমার জানা বলেন, ‘‘সমুদ্রে জাল ফেলে আমরা পাড়ে এসে বসেছিলাম। সেই সময় কিছু দূরে একটি কাঠের গুঁড়ির মতো কিছু পড়ে আছে দেখে কাছে যাই। কাছে যেতেই সেটি নড়েচড়ে ওঠে। আগ্রহী হয়ে আরও কাছে এগিয়ে যেতেই সেটি গর্জন করে ওঠে। তখনই বুঝতে পারি ওটা আসলে একটা কুমির।’’ সমুদ্র সৈকতে শেষ কবে এই রকম কুমির দেখা গিয়েছে, তা মনে করতে পারলেন না শরৎ। এত বড় তো নয়ই। শরতের দাবি, কুমিরটি ১৫ ফুটের মতো লম্বা হবে। তিনি ও তাঁর বন্ধুরাই কুমিরটিকে দড়ি দিয়ে বেঁধে রাখেন। পরে তাঁরাই বন দফতরকে খবর দেন।

বন দফতর সূত্রে খবর, কিছু দিন ধরে টানা বৃষ্টির জেরে সংলগ্ন নদীপথে কুমিরটি সম্ভবত সমুদ্রের কাছে চলে এসেছিল। কুমির যে হেতু নোনা জলে বেশি ক্ষণ থাকতে পারে না। তাই সেটি পুনরায় ফিরে যাওয়ার রাস্তা খুঁজছিল। কিন্তু পথ ভুলে কুমিরটি এই জায়গায় সৈকতে উঠে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crocodile digha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE