Advertisement
০২ মে ২০২৪
Elephant

হাতির ‘রহস্যমৃত্যু’ পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহলে, কারণ জানতে তদন্ত শুরু করল বন দফতর

স্ত্রী হাতিটির মৃত্যুর কারণ এখনও অজানা। খড়গপুর বনবিভাগ জানিয়েছে, মৃত্যুর কারণ জানতে দেহের ময়না তদন্ত হয়েছে। বনকর্মীরা জানাচ্ছেন, ওই এলাকায় ১২টি হাতির একটি দল ছিল।

গতকাল রাতে বামান্দা ফুটবল মাঠের কাছে একটি হাতি মারা গেছে। কেশররেখা রেঞ্জ। রামকৃষ্ণপুর বিট। খড়্গপুর ডিভিশন। মৃত্যুর কারণ এখনো অজানা।

গতকাল রাতে বামান্দা ফুটবল মাঠের কাছে একটি হাতি মারা গেছে। কেশররেখা রেঞ্জ। রামকৃষ্ণপুর বিট। খড়্গপুর ডিভিশন। মৃত্যুর কারণ এখনো অজানা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ২২:৫৭
Share: Save:

পশ্চিম মেদিনীপুরে একটি পূর্ণবয়স্ক স্ত্রী হাতির মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু করল বন দফতর। খড়গপুর ডিভিশনের অধীন ঝাড়গ্রাম-ওড়িশা সীমানা এলাকায় মঙ্গলবার সকালে ওই হাতিটির দেহ দেখা যায়। বন দফতর সূত্রের খবর, সোমবার রাতে কেশররেখা রেঞ্জের রামকৃষ্ণপুর বিট এর বামান্দা ফুটবল মাঠের কাছে ওই হাতি মারা গিয়েছে।

স্ত্রী হাতিটির মৃত্যুর কারণ এখনও অজানা। খড়গপুর বনবিভাগ জানিয়েছে, মৃত্যুর কারণ জানতে দেহের ময়না তদন্ত হয়েছে। বনকর্মীরা জানাচ্ছেন, ওই এলাকায় ১২টি হাতির একটি দল ছিল। সেই দলেই ছিল মৃত স্ত্রী হাতিটি। বার্ধক্য বা অসুস্থতাজনিত কোনও কারণে মৃত্যু কি না, তা-ও খতিয়ে দেখার চেষ্টা করছে বনদফতর।

খড়গপুর ডিভিশনের অধীনে চাঁদাবিলা, সিংধুই, তপোবন, কেশরেখা, রাখালবন, বাঁশখালি, ঝাউরিসল, নয়াগ্রাম, ভালুকঘোরা, খাসজঙ্গল, দামদাসল, কলাইকুন্ডা, শঙ্করবনি, বারডাঙ্গা, বামদা, দুয়ারখোল, দূরগাহরি জঙ্গলে প্রায় ৫০-৬০ টি হাতি রয়েছে। বন দফতরের তরফে স্থানীয় মানুষকে জঙ্গলে যেতে নিষেধ করা হয়েছে।

খড়গপুরের বিভাগীয় বনাধিকারিক মণীশ যাদব মঙ্গলবার বলেন, ‘ওড়িশা সীমানা এলাকায় কেশররেখা রেঞ্জের বামান্দা মাঠে একটি স্ত্রী হাতির মৃত্যু হয়েছে। আনুমানিক বয়স ৪০। মৃত্যুর কারণ জানতে ময়না তদন্ত করা তা ছাড়া কেশিয়াড়ি এলাকা থেকে একটি অসুস্থ হাতিকে উদ্ধার করে কলাইকুণ্ডা বিটে এনে চিকিৎসা চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephant Death midnapore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE