Advertisement
১৬ মে ২০২৪
Haldia

হলদিয়ায় ফের উড়ল লাল পতাকা, বন্দরের সমবায় ভোটে ধরাশায়ী তৃণমূল, খালি হাতে ফিরল বিজেপি

হলদিয়া বন্দর সমবায়ে সদস্য সংখ্যা ৬৭০ জন। এর মধ্যে ভোটদান করেছিলেন ৬১৫ জন। প্রতিদ্বন্দ্বিতায় বাম এবং তৃণমূলের পাশাপাশি ছিলেন বিজেপি মনোনীত বিএমএস প্রার্থীরা।

cpm flag

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হলদিয়া শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৫:৫১
Share: Save:

হলদিয়া বন্দরের শ্রমিক কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটি’র নির্বাচনে জয় ছিনিয়ে নিলেন বামপন্থী সংগঠনের প্রতিনিধিরা। ১৫টি আসনের মধ্যে ১২টিতেই বিজয়ী হয়ে সমবায় নিজেদের দখলে রাখল বামেরা। বাকি ৩টি আসন পেয়েছে তৃণমূল। তবে একটিও আসন না পেয়ে খালি হাতে ফিরতে হল বিজেপি সমর্থিত প্রতিনিধিদের। এই ফলে স্বভাবতই খুশি বামেরা। অন্য দিকে, তৃণমূল বা বিজেপি এই ভোটের ফলাফল নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

হলদিয়া বন্দর সমবায়ে সব মিলিয়ে সদস্য সংখ্যা ৬৭০ জন। এর মধ্যে ভোটদান করেছিলেন ৬১৫ জন। প্রতিদ্বন্দ্বিতা করেন বাম ও তৃণমূলের পাশাপাশি বিজেপি মনোনীত বিএমএস প্রার্থীরা। তবে অধিকাংশ আসনেই ভোটে এগিয়ে ছিলেন বাম সমর্থিত প্রার্থীরা। শেষমেশ বড় জয়ের পর হলদিয়ার সিপিএম নেতা বিমান মিস্ত্রি বলেন, “দীর্ঘ তিন বছর এই সমবায়ে কোনও নির্বাচন হয়নি। শেষে আমাদের চাপের কাছে নতিস্বীকার করে সমস্ত সমবায়ে নির্বাচন হচ্ছে। হলদিয়া ডক এমপ্লয়িজ় কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটিকে বাঁচাতে যাঁরা দীর্ঘ দিন এই সমবায় চালিয়েছিলেন এবং যে সব প্রগতিশীল মানুষ সমবায়ে সুস্থ পরিবেশ চান এমন তিনটি গোষ্ঠী একত্রিত হয়ে লড়াই করেছি।’’ সিপিএম নেতার সংযোজন, ‘‘অত্যন্ত আতঙ্কের মধ্যে থেকেও আমরা নির্বাচনে বুক চিতিয়ে লড়াই করেছি। এই ভোট যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয় সে জন্য পুলিশ, সিআইএসএফ সকলেই সহযোগিতা করেছেন।” তিনি দাবি করেন, কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে তাঁদের লড়াই করতে হয়েছে। তার ফলশ্রুতিতে এই বিপুল ভোটে জয়।

এক সময় বামেদের দুর্গ হিসাবে পরিচিত হলদিয়া শিল্পাঞ্চলের উপর দিয়ে কয়েক বছরে বয়ে গিয়েছে পরিবর্তনের একাধিক স্রোত। এক সময়ের বাম বিধায়ক তাপসী মণ্ডল এখন বিজেপির টিকিটে জয়ী হয়েছেন। পাশাপাশি বিজেপির তমলুক সাংগঠনিক জেলার সভাপতির দায়িত্ব সামলাচ্ছেন তিনি। সিপিএমের আর এক দোর্দণ্ডপ্রতাপ নেতা তথা প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ এখন কংগ্রেস নেতা। তার মধ্যে হলদিয়া বন্দরের এই সমবায় নির্বাচনে বামেদের জয় তাৎপর্যপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Left CPM TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE