Advertisement
১৭ মে ২০২৪
Vande Bharat Express

হাওড়া-পুরী বন্দে ভারতের উদ্বোধনে প্রধানমন্ত্রী

দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর ডিভিশন সূত্রে খবর, সব ঠিক থাকলে আগামী ১৫ মে হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বন্দে ভারত এক্সপ্রেস।

বন্দে ভারত এক্সপ্রেস। — ফাইল চিত্র।

শেষ আপডেট: ১১ মে ২০২৩ ০৮:৫৩
Share: Save:

সফল হয়েছে ‘ট্রায়াল রান’। প্রতি ঘন্টায় সর্বোচ্চ ১৩০ কিলোমিটার বেগে ছুটেছে খড়্গপুর রেল ডিভিশনের হাতে আসা রাজ্যের দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস। হাওড়া-পুরী রুটে চালু হতে চলা ওই ট্রেনের উদ্বোধনের দিন ঘোষণার অপেক্ষা করছেন যাত্রীরা। জানা যাচ্ছে, সবকিছু ঠিক থাকলে আগামী ১৫ মে উদ্বোধন হতে চলেছে হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস।

দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর ডিভিশন সূত্রে খবর, সব ঠিক থাকলে আগামী ১৫ মে হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে হাওড়া বা খড়্গপুর নয়, পুরী স্টেশন থেকে ডাউন এই ট্রেনের উদ্বোধন হবে। তবে প্রধানমন্ত্রীর সশরীরে পুরী স্টেশনে উপস্থিত থাকার সম্ভাবনা কম। সেক্ষেত্রে ভার্চুয়াল মাধ্যমেই উদ্বোধন করবেন তিনি। যদিও ওই দিন সাধারণ যাত্রীরা ওই ট্রেনে উঠতে পারবেন না। ১৬ মে থেকে সর্বসাধরণের জন্য ওই ট্রেন চালানো হবে। সেক্ষেত্রে আসন সংরক্ষণের প্রক্রিয়া কবে থেকে শুরু হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

আপাতত কর্ণাটকে নির্বাচন চলায় এই ট্রেন উদ্বোধনের দিনক্ষণ ঘোষণায় গোপনীয়তা বজায় রাখছে রেল কর্তৃপক্ষ। তবে নির্বাচনের ফল ঘোষণার পরে ১৩ অথবা ১৪ মে থেকে ওই ট্রেনের আসন সংরক্ষণ প্রক্রিয়া চালু করে উদ্বোধনের দিনক্ষণ ঘোষণা করা হতে পারে। এখন প্রকাশ্যে এই নিয়ে মুখ খুলছেন না রেলের আধিকারিকরা। দক্ষিণ-পূর্ব রেলের এক আধিকারিক বলেন, “আগামী ১৫ মে হাওড়া-পুরী বন্দেভারতের উদ্বোধনের দিন কার্যত চূড়ান্ত। পুরী থেকেই উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে না সশরীরে উপস্থিত থাকবেন সেটা এখনই বলা যাচ্ছে না।”

রেল সূত্রে জানা গিয়েছে, হাওড়া-পুরী রুটে এই মুহূর্তে সবচেয়ে দ্রুতগামী ট্রেন হাওড়া-পুরী শতাব্দী। ওই ট্রেনে হাওড়া থেকে পুরী যেতে ৭ ঘণ্টা ৩৫ মিনিট সময় লাগে। বন্দে ভারত তার থেকেও এক ঘণ্টা আগে পুরী পৌঁছবে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে গত ২৮ এপ্রিল যে সময়ে ওই ট্রেনের পরীক্ষামূলক সফরের সময়কেই বেছে নিচ্ছে রেল। হাওড়া থেকে ট্রেনটি সকাল ৬টা ১০ মিনিটে ছেড়ে দুপুর ১২টা ৩৫ মিনিটে পুরী পৌঁছবে। ফের বেলা দেড়টায় পুরী থেকে ছাড়বে ওই ট্রেন। তবে উদ্বোধনের দিন অন্য সময় বেছে নেওয়া হবে। একদিন আগেই ১৪ মে খড়্গপুর ডিভিশন থেকে পুরী স্টেশনে পাঠিয়ে দেওয়া হবে ওই ট্রেন।

ওড়িশা এখনও বন্দে ভারত পায়নি। তাই এই ট্রেনের পরিচালনার ভার খড়্গপুর ডিভিশনের হাতে থাকলেও তার উদ্বোধন ওড়িশা রাজ্যের পুরী থেকেই করার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। ওই দিন বালেশ্বর, খড়্গপুর ও হাওড়া স্টেশনেও অনুষ্ঠান হবে। খড়্গপুর রেলের সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার রাজেশ কুমার বলেন, “এখনই এই বিষয়ে কিছু বলা সম্ভব নয়। তবে এক সপ্তাহের মধ্যেই হাওড়া-পুরী বন্দে ভারতের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সেটা সম্ভবত পুরী স্টেশন থেকেই হবে। দিন কয়েকের মধ্যে যাবতীয় বিষয় ঘোষণা করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Express Kharagpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE