Advertisement
১৬ মে ২০২৪
telebhaja

‘চপশিল্প’! স্বনির্ভর গোষ্ঠী ভাজছে বেগুনি, পেঁয়াজি, আলুর চপ… লাভও হচ্ছে দেদার

প্রতি দিন দুপুর আড়াইটে থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা এই দোকান। শনি ও বৃহস্পতিবার ছাড়া বাকি দিনগুলিতে প্রায় আড়াই থেকে তিন হাজার তেলেভাজা বিক্রি হয়।

স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা চালু করলেন তেলেভাজার দোকান।

স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা চালু করলেন তেলেভাজার দোকান। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ডেবরা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১৮:১৪
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই পরামর্শ দিয়েছিলেন। সেই মতো এ বার তেলেভাজার দোকান চালু করলেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা ব্লকের দলবতীপুরে পশ্চিমবঙ্গ সামগ্রিক অঞ্চল উন্নয়ন পর্ষদ (সিএডিসি) অফিস ক্যাম্পাসে একটি ঘরে এই তেলেভাজার দোকান চালু হয়েছে।

প্রতি দিন দুপুর আড়াইটে থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা এই দোকান। শনি ও বৃহস্পতিবার ছাড়া বাকি দিনগুলিতে প্রায় আড়াই থেকে তিন হাজার তেলেভাজা বিক্রি হয়। তেলেভাজা বিক্রির সময় দেওয়া হচ্ছে রসিদ। প্রাথমিক ভাবে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উৎসাহ দিতে কাঁচা মাল দিয়ে সাহায্য করছে সিএডিসি। বানানো হচ্ছে আলুর চপ, বেগুনি, পেঁয়াজি, পাঁপড়। পাশাপাশি, ফিশ কাটলেট, ফিঙ্গার চিপস তৈরিরও পরিকল্পনা রয়েছে। আগামী দিনে বিরিয়ানি বিক্রি করারও ইচ্ছে রয়েছে দফতরের।

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের এই দোকানে চপের দাম বাজারের অন্য দোকানের থেকে কম। ফলে সন্ধ্যার সময় ভিড় সামলাতে হিমসিম খেতে হচ্ছে মহিলাদের। স্বনির্ভর গোষ্ঠীর কর্মীদের এই তেলেভাজার দোকান চালানোর জন্য প্রতিদিন ১০০ টাকা করে সাম্মানিক দেওয়া হচ্ছে। আগামী দিনে কমিশন ভিত্তিক সাম্মানিক দেওয়ার পরিকল্পনাও রয়েছে দফতরের। দলবতীপুরের ওই স্টলে রোটেশন মেনে প্রতি দিন পাঁচ-ছ’জন স্বনির্ভর গোষ্ঠীর কর্মীরা কাজ করছেন।

সিএডিসির আধিকারিক অভিজিৎ নন্দী বলেন, ‘‘চলতি মাসে দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হয়েছে তেলেভাজার স্টল। স্বনির্ভর গোষ্ঠীর কর্মীরা যাতে কাজ পান এবং অতিরিক্ত টাকা উপার্জন করতে পারেন সে জন্য তাদের উৎসাহ দিতে এই স্টল তৈরি করে দেওয়া হয়েছে। আগামী দিনে মেদিনীপুর এবং ঝাড়গ্রাম শহরে একটি করে এই স্টল তৈরি করা হবে। এ ব্যাপারে জেলাশাসকের সঙ্গেও কথা হয়েছে। স্থানীয় স্ব-সহায়ক গোষ্ঠীর কর্মীরা যাতে কাজ পান সে জন্যই এই উদ্যোগ। আগামী দিনে গ্রসারি স্টল করারও পরিকল্পনা রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

telebhaja Debra panchayat office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE