Advertisement
১৩ জুন ২০২৪
WB Panchayat Election 2023

৩১৫ কোম্পানি বাহিনী শীঘ্রই পৌঁছবে রাজ্যে, জানাল শাহি মন্ত্রক, বাকি ৪৮৫ নিয়ে নীরবই কেন্দ্র

গত সপ্তাহে কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত সলিসিটর জেনারেল জানিয়েছিলেন, বাহিনী মোতায়েনের ক্ষেত্রে ২০১৩ সালের পঞ্চায়েত নির্বাচনের মডেল অনুসরণ করলে সুবিধা হয়।

Ministry of home Affair answers to state election commission\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s letter asking for immidiate deployment of Central force

সোমবারই রাজ্যে দ্রুত কেন্দ্রীয় বাহিনী পাঠাতে বলে নির্বাচন কমিশন চিঠি দিয়েছিল কেন্দ্রকে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৩:৪৭
Share: Save:

রাজ্য নির্বাচন কমিশন চিঠি দিয়ে কেন্দ্রকে বলেছিল, পশ্চিমবঙ্গে দ্রুত বাহিনী পাঠাতে। ২৪ ঘণ্টার মধ্যেই তার জবাব দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কমিশন সূত্রে খবর, জবাবি চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দফতর নির্বাচন কমিশনকে জানিয়েছে, ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী খুব শীঘ্রই পাঠানো হবে পঞ্চায়েত ভোটমুখী পশ্চিমবঙ্গে। তবে বাকি ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়ে চিঠিতে কোনও উচ্চবাচ্য করেনি শাহি মন্ত্রক।

পঞ্চায়েত ভোটের নিরাপত্তার জন্য কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনে কেন্দ্রের কাছে মোট ৮২২ কোম্পানি বাহিনী চেয়ে চিঠি দিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। তার মধ্যে ইতিমধ্যেই ২২ কোম্পানি বাহিনী রাজ্যে পাঠিয়ে দিয়েছে কেন্দ্র। এ ছাড়া আরও ৩১৫ কোম্পানি বাহিনী পাঠানো হবে বলে জানিয়েছে। কিন্তু রাজ্যের চাহিদা অনুযায়ী হিসাব করলে তার পরও ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানোর কথা কেন্দ্রের। কিন্তু রাজ্য নির্বাচন কমিশন কেন্দ্রকে সে ব্যাপারে অনুরোধ করলেও কেন্দ্র এখনও পর্যন্ত এ ব্যাপারে কিছু বলেনি। যার ফলে রাজনৈতিক শিবিরে জল্পনা শুরু হয়েছে, তবে কি হাই কোর্টের নির্দেশ পালন করতে পঞ্চায়েত ভোটের দফা বৃদ্ধি করতে হবে?

৮ জুলাই রাজ্যে এক দফায় পঞ্চায়েত ভোটের ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন। ভোটের মনোনয়ন নিয়ে অশান্তির অভিযোগের মধ্যেই কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ রাজ্যে পঞ্চায়েত ভোট করাতে হবে কেন্দ্রীয় বাহিনী নিয়ে। প্রথমে কত কেন্দ্রীয় বাহিনী তা নির্দিষ্ট করে না বললেও গত ১৭ জুন হাই কোর্ট স্পষ্ট নির্দেশে জানিয়ে দেয়, ২০১৩ সালের পঞ্চায়েত ভোটে যে সংখ্যক বাহিনী মোতায়েন করা হয়েছিল, সেই সংখ্যক অথবা তার বেশি বাহিনী রাখতে হবে। ২০১৩ সালে পাঁচ দফায় ভোট হয়েছিল রাজ্যে। বিরোধীরা আদালতকে জানিয়েছিল ৮২০০০ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল সেই ভোটে। এর পর হাই কোর্টের নির্দেশ মেনে কমিশনও কেন্দ্রের কাছে ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে পাঠায়। কিন্তু কেন্দ্র পাল্টা জানিয়ে দেয়, আপাতত ৩৩৭ কোম্পানিরই অনুমোদন মিলেছে।

গত সপ্তাহে কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত সলিসিটর জেনারেল (এএসজি) অশোককুমার চক্রবর্তী আদালতকে জানিয়েছিলেন, কমিশনের আবেদন মতো দু’ধাপে ইতিমধ্যে ৩৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। তবে বাহিনী মোতায়েনের ক্ষেত্রে ২০১৩ সালের পঞ্চায়েত নির্বাচনের মডেল অনুসরণ করলে সুবিধা হয়। এর পর মঙ্গলবার কমিশনকে লেখা স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠিতে বাকি ৪৮৫ কোম্পানির উল্লেখ না থাকায় জল্পনা শুরু হয়েছে ২০১৩ সালের মডেল নিয়ে। রাজ্য যেখানে এক দফায় ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে চাইছে, সেখানে কেন্দ্রের এই অবস্থান নিয়ে ধোঁয়াশা বাড়ছে ক্রমশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Panchayat Election 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE