Advertisement
২৬ মে ২০২৪
Ram Mandir Inauguration

রামমন্দির উদ্বোধনের দিনে দক্ষিণে মমতা, উত্তরে শুভেন্দু-সহ ৬০টির বেশি মিছিল কলকাতা শহরে

সোমবার রাজপথে নামতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। দক্ষিণে মমতা ও উত্তরে শুভেন্দুর মিছিল-সহ কলকাতায় বিভিন্ন সামাজিক, রাজনৈতিক মিলিয়ে প্রায় ৬০টির বেশি মিছিল হওয়ার কথা।

রামমন্দির উদ্বোধনের দিন কলকাতায় একঝাঁক মিছিল। পদযাত্রায় অংশ নেবেন মমতা, শুভেন্দুও।

রামমন্দির উদ্বোধনের দিন কলকাতায় একঝাঁক মিছিল। পদযাত্রায় অংশ নেবেন মমতা, শুভেন্দুও। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ২০:৩৫
Share: Save:

সোমবার অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের দিন কলকাতা মহানগরীও যেন তাল ঠুকবে। অযোধ্যার মতো না হলেও বাংলার রাজনীতির জন্য অন্যতম বড়দিন ২২ জানুয়ারি। রাজনৈতিক থেকে সামাজিক বাংলার রঙ্গমঞ্চে একে একে অবতীর্ণ হয়েছে সব পক্ষ। সোমবার রাজপথে নামতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। প্রশাসন সূত্রে খবর, দক্ষিণে মমতা ও উত্তরে শুভেন্দু-সহ কলকাতায় বিভিন্ন সামাজিক, রাজনৈতিক মিলিয়ে প্রায় ৬০টির বেশি মিছিল হওয়ার কথা।

সোমবার রামমন্দির উদ্বোধনের দিন কলকাতায় সংহতি মিছিল করবেন তৃণমূলনেত্রী মমতা। সে মিছিল হাজরা থেকে শুরু হয়ে শেষ হবে পার্ক সার্কাস ময়দানে। তৃণমূল সূত্রের খবর, মিছিল ছাড়াও সর্বধর্ম সমন্বয়ের বার্তা দিতে মিছিলের ফাঁকে ফাঁকেই আরও কিছু কর্মকাণ্ড সারবেন মমতা। মিছিল শুরুর আগে যে তিনি পুজো দেবেন কালীঘাট মন্দিরে। কালীঘাট মন্দির থেকে পুজো দিয়ে বেরিয়ে মমতা যাবেন মিছিলের জমায়েতে। বেলা সাড়ে ৩টের সময় হাজরা মোড় থেকে মিছিল শুরু হয়ে তা এগোবে হাজরা রোড ধরে। মমতা হাজরা রোড ধরে বালিগঞ্জ ফাঁড়ি হয়ে সেখান থেকে বাঁ-দিকে মোড় নিয়ে মমতা পার্ক সার্কাসে পৌঁছবেন। হাজরা রোড ধরে মিছিল নিয়ে যাওয়ার পথে হাজরা ল’কলেজের সামনে থামবে মিছিল। অদূরেই রয়েছে একটি মসজিদ। মিছিলের সম্মুখ ভাগ থেকে স্কুটারে চড়ে সেই মসজিদে গিয়ে চাদর চড়াবেন তৃণমূলের সর্বময় নেত্রী। সেখান থেকে আবার ফিরে আসবেন মিছিলের পুরোভাগে। তার পর মিছিল যাবে পার্ক সার্কাস ময়দানের উদ্দেশে।

সোমবার সকালে উত্তর কলকাতায় একটি ধর্মীয় সংগঠনের মিছিলে অংশ নেবেন বিধানসভার বিরোধী দলনেতা। উত্তর কলকাতার গনেশ টকিজ এলাকার বৈকুণ্ঠ মন্দির থেকে একটি ধর্মীয় শোভাযাত্রায় অংশ নেবেন তিনি। কলকাতা হাই কোর্টের নির্দেশে কালীঘাটে রামপুজোর আয়োজন করেছে বিজেপি। সেখানে প্রয়োজনে বাড়তি বাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছে কলকাতা পুলিশ। ভবানীপুরের রমেশ মিত্র রোড থেকে একটি মিছিল যাবে ক্যামাক স্ট্রিট পর্যন্ত। অন্য মিছিলটি শিয়ালদহ স্টেশন থেকে শুরু হয়ে গিরীশ পার্কে রামমন্দিরের সামনে শেষ হবে। ধর্মতলা মোড়েও কয়েকটি রাজনৈতিক ও ধর্মীয় সংগঠনের সমাবেশ রয়েছে। গণ ও সামাজিক সংগঠন, রাজনৈতিক দল মিলিয়ে প্রায় ২০০টি সংগঠন একটি মিছিল করবে। ফ্যাসিবাদ বিরোধী মহামিছিল। দুপুর ১টায় শুরু হবে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে, শেষ হবে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।

সপ্তাহের প্রথম দিন যান চলাচল ও আইন-শৃঙ্খলার পরিস্থিতি অটুট রাখতে সাড়ে তিন হাজার পুলিশকর্মী মোতায়েন করছে কলকাতা পুলিসের সদর দফতর। দিনভর ঠাসা কর্মসূচিতে মধ্য ও দক্ষিণ কলকাতার একাধিক রাস্তা সাময়িক ভাবে বন্ধ রাখা হতে পারে বলে পুলিশ সূত্রে খবর। পরিস্থিতি অনুযায়ী বিকল্প রুটে যানবাহন ঘুরিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE