Advertisement
০৯ মে ২০২৪
Illegal Construction

অবৈধ নির্মাণে মদত, অভিযোগ তৃণমূল পুরপ্রতিনিধির বিরুদ্ধে

শহর জুড়ে একের পর এক বহুতল নির্মাণ ও জলাজমি বুজিয়ে ফেলার ঘটনা নতুন নয়। কখনও অবৈধ নির্মাণে নাম জড়িয়েছে তৃণমূল নেতার।

বিতর্কিত এই জমিতে অবৈধ নির্মাণ কাজের অভিযোগ।রানাঘাটে।

বিতর্কিত এই জমিতে অবৈধ নির্মাণ কাজের অভিযোগ।রানাঘাটে। ছবি সুদেব দাস।

নিজস্ব সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ০৭:২২
Share: Save:

আদালতের নির্দেশ অমান্য করে নির্মাণের অভিযোগ উঠল এক ব্যক্তির বিরুদ্ধে। তৃণমূলের পুর প্রতিনিধির মদতে ওই নির্মাণ কাজ হচ্ছে বলে অভিযোগ তুলেছেন বাসিন্দারা। রানাঘাট শহরের ৮ নম্বর ওয়ার্ডের এই ঘটনায় বৃহস্পতিবার সকাল থেকে নতুন করে তৈরি হয়েছে বিতর্ক। যদিও পুরসভার দাবি, ওই নির্মাণ কাজ বন্ধ করা হবে।

শহর জুড়ে একের পর এক বহুতল নির্মাণ ও জলাজমি বুজিয়ে ফেলার ঘটনা নতুন নয়। কখনও অবৈধ নির্মাণে নাম জড়িয়েছে তৃণমূল নেতার। কখনও আবার পুরসভা সবকিছু জেনে বুঝেও নির্বিকার থেকেছে বলে অভিযোগ। এবার অবৈধ নির্মাণে মদত দেওয়ার অভিযোগ উঠল ৮ নম্বর ওয়ার্ডের পুর সদস্য তৃণমূলের জয়দীপ দত্তের বিরুদ্ধে। জানা গিয়েছে, ৮ নম্বর ওয়ার্ডের বিশ্বাস পাড়া এলাকায় একটি জমি নিয়ে দুই পক্ষের মধ্যে বেশ কিছুদিন ধরেই বিবাদ চলছিল। গত ১২ মার্চ রানাঘাট মহকুমা ম্যাজিস্ট্রেট ওই জমির উপর ১৪৪ ধারা জারির আদেশ দেন। আগামী ৭ মে পর্যন্ত ওই জমিতে জারি রয়েছে ১৪৪ ধারা।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, আইন অমান্য করে ওই জমিতে চলছে নির্মাণ কাজ। তা ছাড়া এই কাজের জন্য অনুমতি দেয়নি পুরসভা। অথচ স্থানীয় পুর সদস্যর মদতে চলছে নির্মাণ কাজ। বিষয়টি নিয়ে মামলাকারী দিলীপকুমার পাল বলেন, "পুর আইনের কোনও তোয়াক্কা না করে অবৈধভাবে ওই জমিতে শঙ্কর পাল নির্মাণ কাজ শুরু করেছেন। ১৪৪ ধারা জারি থাকলেও, তা মানা হচ্ছে না।" পাল্টা শঙ্কর পালের দাবি, "আমরা আদালতের দ্বারস্থ হয়েছি। উদ্দেশ্যেপ্রণোদিত ভাবে আমাদের নির্মাণ কাজ করতে বাধা দেওয়া হচ্ছে।" তবে পুরসভার তরফে ওই নির্মাণের জন্য যে অনুমতি মেলেনি, তা তিনি স্বীকার করেছেন। তাহলে কী ভাবে হচ্ছে নির্মাণ? শঙ্করের দাবি, "পুরসদস্যকে জানিয়েছি। তাঁর অনুমতি নিয়েই কাজ চলছে।"

যদিও পুর সদস্য জয়দীপ দত্ত বলেন, "আমি অনুমতি দেওয়ার কেউ নই। তা ছাড়া যাঁরা নির্মাণ কাজ করছেন, তাঁরা কোনওরকম ভাবে আমার সঙ্গে যোগাযোগ করেননি। অপর পক্ষের তরফে বিষয়টি আমাকে জানানো হয়েছে।" আর রানাঘাটের পুরপ্রধান কোশলদেব বন্দ্যোপাধ্যায় বলেন, "কোনও ভাবেই ওই জায়গায় অবৈধ নির্মাণ হবে না। শুক্রবার এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।"

প্রশ্ন উঠছে এই অবৈধ নির্মাণে কেন নাম জড়াচ্ছে তৃণমূল নেতা তথা পুর সদস্যর? তৃণমূলের একাংশের দাবি, ওই পুরসদস্যর বিরুদ্ধে এর আগেও নিয়ম না মেনে মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন শহরের একটি পরীক্ষা কেন্দ্রে ঢোকার অভিযোগ সামনে এসেছিল। তারপর ফের অবৈধ নির্মাণে মদত দেওয়ার ঘটনা সামনে আসতেই দলকে প্রশ্নের মুখে পড়তে হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranaghat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE