Advertisement
০৩ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: ১৩টি রাস্তা উদ্বোধন হতে পারে, ক্যানসার কেন্দ্রের শিলান্যাস করার কথা মুখ্যমন্ত্রীর

বাংলার গ্রামীণ সড়ক যোজনার অধীনে বহরমপুর, সাগরদিঘি, হরিহরপাড়া সহ একাধিক ব্লকের মোট ১৩টি রাস্তার বুধবার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

আসছেন মুখ্যমন্ত্রী। তাঁর যে পথ দিয়ে যাওয়ার কথা, সে পথে গাছের শুকনো ডাল কেটে ফেলা হচ্ছে (বাঁ দিকে)। মশা তাড়ানোরও ব্যবস্থা হচ্ছে।

আসছেন মুখ্যমন্ত্রী। তাঁর যে পথ দিয়ে যাওয়ার কথা, সে পথে গাছের শুকনো ডাল কেটে ফেলা হচ্ছে (বাঁ দিকে)। মশা তাড়ানোরও ব্যবস্থা হচ্ছে। নিজস্ব চিত্র।

বিদ্যুৎ মৈত্র
বহরমপুর শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ০৬:৪৭
Share: Save:

আজ বাদে কাল জেলায় আসবেন মুখ্যমন্ত্রী। তাঁর জেলা সফর ঘিরে প্রশাসনের সর্বস্তরে প্রস্তুতি তুঙ্গে। বুধবার জেলায় প্রশাসনিক বৈঠকের পাশাপাশি একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাসও করবেন তিনি। মুর্শিদাবাদ, মালদহ, নদিয়ার মানুষজনের সুবিধার জন্য তৃতীয় স্তরের ক্যানসার কেয়ার সেন্টার তৈরি হবে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে। বুধবার তার শিল্যান্যাস করার কথা মুখ্যমন্ত্রীর। এ ছাড়াও পুরভোটকে সামনে রেখে ছটি পুর এলাকার জন্যও ঘোষণা হতে পারে একাধিক প্রকল্পের।

বাংলার গ্রামীণ সড়ক যোজনার অধীনে বহরমপুর, সাগরদিঘি, হরিহরপাড়া সহ একাধিক ব্লকের মোট ১৩টি রাস্তার বুধবার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। যার মধ্যে সবচেয়ে দীর্ঘ সাগরদিঘি ব্লকের চাঁদপাড়া বলিয়া হয়ে আজিমগঞ্জ দস্তুর হাট পর্যন্ত প্রায় ২৭ কিমি রাস্তাও আছে। পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের অধীন ওই রাস্তা তৈরি করতে খরচ হয়েছে দু কোটি একশো ছাপান্ন লক্ষ ৪৮ হাজার টাকা জানান পূর্ত কর্মাধ্যক্ষ রাজীব হোসেন। এছাড়াও ৪ কোটি ১৪ লক্ষ ১৩ হাজার টাকা খরচ করে বহরমপুর ব্লকের কর্ণসুবর্ণ রেলগেট থেকে গোবিন্দপুর হয়ে নবাবগঞ্জ মোড় পর্যন্ত প্রায় সাড়ে ছ’কিলোমিটার রাস্তা তৈরি হয়েছে। ওই রাস্তারও ভার্চুয়াল উদ্বোধন করার কথা মুখ্যমন্ত্রীর।

এ ছাড়াও দরপত্র ডাকা হয়ে গিয়েছে বিভিন্ন ব্লকের বেশ কিছু রাস্তার। সেই সব রাস্তার কাজও কোথাও চলছে কোথাও শুরু হবে। বুধবার মুখ্যমন্ত্রী সেগুলিরও শিলান্যাস করবেন।

রানিনগর ১ ব্লকের পাটুর রোড থেকে পোমাইপুর পর্যন্ত, খড়গ্রাম ব্লকের চিরামখার মোড় থেকে সাদোল ও আমুজা হয়ে রাহিমার দিকে যাওয়ার রাস্তা, নওদা ব্লকের সাকোয়া পেট্রল পাম্প থেকে বোচ্ছাডাঙা হয়ে আলমডাঙা পর্যন্ত সেই সব রাস্তা নির্মাণ করবে মুর্শিদাবাদ জেলা পরিষদ।

পঞ্চায়েত ও গ্রামোয়ন্নন দফতর খড়গ্রাম ব্লকের খেসর থেকে সুন্দরপুর, বরঞা ব্লকের যগস্বরা থেকে সালপা সহ নওদা ভগবানগোলা ১, সাগরদিঘি ব্লকেও জলাশয়ের দু’পারের মধ্যে যোগাযোগের সেতু তৈরি করবে। বুধবার সে সবেরও শিলান্যাসও করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এ ছাড়া মুর্শিদাবাদ, জিয়াগঞ্জ, নবগ্রামে বিভিন্ন পর্যটন কেন্দ্রে মোট ১১টি কমিউনিটি টয়লেট তৈরি হবে ২ কোটি ৫০ লক্ষ টাকা খরচ করে। এদিন তারও শিলান্যাস করার কথা মুখ্যমন্ত্রীর।

আগামী তিনটি অর্থবর্ষে ১১টি পৌর স্বাস্থ্যকেন্দ্র গঠন করা হবে বহরমপুর পুরসভায়। এ দিন তার ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী। এ ছাড়াও ৭ কোটি ৮৫ লক্ষ ৬৮ হাজার টাকা ব্যয়ে আম্রুত প্রকল্পের অধীন পাঁচটি নালা সংস্কার ও নতুন ভাবে নির্মাণ হবে। তারও ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী।

প্রায় ৩.৫ কোটি টাকা খরচ করে নগরোন্নয়ন ও পৌর বিষয়ক দফতর ওয়াইএমএ মাঠ ও ব্যারাক স্কোয়ার মাঠকে ঐতিহাসিক নির্দশন হিসাবে তুলে ধরা হচ্ছে। সে কথাও মুখ্যমন্ত্রী ঘোষণা করবেন পুরভোটের আগে। বহরমপুর পুরসভার মুখ্য উপদেষ্টা নাড়ুগোপাল মুখোপাধ্যায় বলেন, “২কোটি ৬৭ লক্ষ ৩৭ হাজার টাকা খরচ করে গোরাবাজার ও খাগড়ার দুটি বৈদ্যুতিক চুল্লি সংস্কার করা হবে। তার শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী। এ ছাড়া ৩০ কোটি টাকার এসটিপি প্রকল্পেরও শিল্যান্যাস করবেন তিনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Administrative Meeting Murshidabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE