Advertisement
২০ মে ২০২৪
Marriage Registration Website

ওয়েবসাইটে গোলমাল, আইনি বিয়েতে হয়রানি

মাসকয়েক আগে থেকেই আইনি বিয়ের যাবতীয় প্রক্রিয়া অনলাইন করা হয়েছে। এজন্য সামাজিক বিয়ের আগে অথবা পরে আবেদনকারী পাত্র-পাত্রীকে আইনি বিয়ের জন্য অনলাইনে আবেদন করতে হয়।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ০৫:১৫
Share: Save:

জানুয়ারি মাসে চার দিন সংস্কারের কাজ হলেও এখনও কাজ করছে না অনলাইন ম্যারেজ রেজিষ্ট্রারের ওয়েবসাইট। যার পরিণামে বিয়ের ভরা মরসুমে আইনি বিয়ে করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছেছে বিবাহ নিবন্ধক ও আবেদনকারী পাত্র-পাত্রীদের।

রাজ্যজুড়ে এই সমস্যা চলতে থাকলেও এর সুরাহা কবে সেই প্রশ্ন তুলছেন ভুক্তভোগীরা। ম্যারেজ অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফে বিষয়টি নিয়ে রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটকের কাছে দরবার করা হলেও সমস্যা মেটেনি বলে দাবি সংগঠনের।

মাসকয়েক আগে থেকেই আইনি বিয়ের যাবতীয় প্রক্রিয়া অনলাইন করা হয়েছে। এজন্য সামাজিক বিয়ের আগে অথবা পরে আবেদনকারী পাত্র-পাত্রীকে আইনি বিয়ের জন্য অনলাইনে আবেদন করতে হয়। আগে এই কাজ হত কাগজে কলমে ফর্ম পূরণের মাধ্যমে। অভিযোগ, অনলাইন প্রক্রিয়া শুরুর প্রথম দিকে বায়োমেট্রিক পদ্ধতিতে পাত্র-পাত্রীর আঙুলের ছাপ নেওয়ার ক্ষেত্রে একগুচ্ছ সমস্যা দেখা গিয়েছিল। যে কারণে গত জানুয়ারি মাসে চার দিন ওয়েবসাইট বন্ধ রেখে সংস্কারের কাজ হয়। বায়োমেট্রিক নিয়ে বর্তমানে সমস্যা না থাকলেও কোনওভাবেই ওয়েবসাইটটি খুলছে না বলে দাবি বিবাহ নিবন্ধকদের।

জানা গিয়েছে, ওয়েবসাইট ঠিকঠাক কাজ করলে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে সব মিলিয়ে সর্বোচ্চ ১৫ মিনিট সময় লাগে। কিন্তু সেই কাজই এখন ১০-১৫ দিনের চেষ্টাতেও হচ্ছে না। আবার অনেকেই বিভিন্ন সাইবার ক্যাফের উপর নির্ভরশীল হয়ে এই কাজ করাতে গিয়ে অতিরিক্ত টাকা খরচ করছেন। আইনি বিয়ে নিবন্ধকদের একাংশের অভিযোগ, দীর্ঘদিনের চেষ্টায় যেটুকু তথ্য ওয়েবসাইটে আপলোড করা হচ্ছে, তাও আবার মাঝেমধ্যেই সেখান থেকে উবে যাচ্ছে।

বিষয়টি নিয়ে ম্যারেজ অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক জ্যোৎস্না মাহাতো বলেন, "অনলাইনের চক্করে পড়ে আইনি বিয়ে সম্পন্ন করতে গিয়ে সাধারণ মানুষকে হয়রানির শিকার হতে হচ্ছে। কবে এর সুষ্ঠু সমাধান হবে, তার কোনও উত্তর আমরা পাইনি। বিষয়টি আইনমন্ত্রীকে জানিয়েছি। তিনিও আশ্বস্ত করেছেন। তাতে অবশ্য কাজ কিছু হয়নি।"

রেজিস্ট্রার জেনারেল অফ ম্যারেজ দীপ্তার্ক বসু বলেন, "ওয়েবসাইট ঠিকমত কাজ করার কথা। সমস্যা হচ্ছে বলে আমার জানা নেই। বিষয়টি খোঁজ নিয়ে দেখতে হবে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranaghat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE