Advertisement
২১ মে ২০২৪
Ladakh

Ladakh: লালগোলা থেকে লাদাখে, দু’চাকায় অভিযান ‘সাইকেলম্যান’ জোজোর

লালগোলায় অনেকেই জোজোকে চেনেন ‘সাইকেলম্যান’ নামে।

জোজো কুমার।

জোজো কুমার। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
লালগোলা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২১ ১৬:৫২
Share: Save:

সাইকেল নিয়ে ঘোরাফেরা করাই নেশা। তাতে চেপেই পথে বেরিয়ে পড়েন। তবে এ বার কাছেপিঠে নয়, লক্ষ্য ছিল লাদাখ। মুর্শিদাবাদের লালগোলা থেকে সাইকেলে চেপে সেই লাদাখেই পৌঁছে গিয়েছেন জোজো কুমার।

লালগোলায় অনেকেই জোজোকে চেনেন ‘সাইকেলম্যান’ নামে। সম্প্রতি স্নাতক হয়েছেন। তবে এখনও সে অর্থে কোনও পেশা বেছে নেননি। যদিও সাইকেলে সওয়ার হয়ে আগেও বেশ কয়েকটি অভিযানে গিয়েছেন ২২ বছরের জোজো। তবে লাদাখের পথে এই প্রথম!

—নিজস্ব চিত্র।

২৩ অগষ্ট সকালে লালগোলা থেকে সাইকেলে চেপে রওনা দিয়েছিলেন জোজো। ২৮ সেপ্টেম্বর পৌঁছে যান লেহ্‌ জেলার খারদুং লা-য়। এই মুহূর্তে লাদাখে রয়েছেন। লাদাখ-অভিযানে একা বেরলেও পথে শিলিগুড়ির দু’জন বাসিন্দাকে সঙ্গী হিসেবে পেয়ে গিয়েছেন জোজো। লালগোলা থেকে প্রায় ৩ হাজার কিলোমিটার পথ পেরিয়েছেন। প্রবল ঠান্ডা বা দুর্গম পথ— কোনও কিছুই জোজোর সংকল্পে বাধা হয়ে দাঁড়াতে পারেনি।

—নিজস্ব চিত্র।

জোজোর এই অভিযানের আরও লক্ষ্য রয়েছে। তিনি বলেন, ‘‘ভবিষ্যৎ প্রজন্মকে দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার বার্তা দেওয়া, জলের অপচয় বন্ধ করা বা বৃক্ষরোপণের বিষয়ে সচেতন করতেই আমার লাদাখ-অভিযান।’’ খারদুং লা পৌঁছনোর অনুভূতিতে এখনও আচ্ছন্ন জোজো। তাঁর কথায়, ‘‘সমতল থেকে ১৫ হাজার ৩০০ ফুট উপরে পৌঁছেছি। এ এক বিস্ময়কর অনুভূতি!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ladakh Expedition Lalgola Khardung La
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE