Advertisement
০১ জুন ২০২৪
Summer Vacation

স্কুলে গরমের ছুটি কবে, প্রাথমিকে সকালে ক্লাস শুরুর ভাবনা

নদিয়া জেলায়, বিশেষ করে প্রাথমিক স্কুলগুলি গরমের ছুটি পড়ার আগে পর্যন্ত সকালে করার কথা ভাবনা-চিন্তা শুরু করেছেন জেলা প্রাথমিক শিক্ষা সংসদের কর্তারা।

সরকারি স্কুলে গরমের ছুটি এগিয়ে আসতে পারে।

সরকারি স্কুলে গরমের ছুটি এগিয়ে আসতে পারে। ছবি সুদীপ ভট্টাচার্য।

দেবাশিস বন্দ্যোপাধ্যায় 
নদিয়া শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ০৬:৫৯
Share: Save:

বুধবার নদিয়ার কৃষ্ণনগরে তাপমাত্রার পারদ ছিল মরসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি। চৈত্র শেষে চামড়া পুড়িয়ে দেওয়া রোদের তাপ, শ্বাসরোধী গরমে রীতিমতো অসুস্থ হয়ে পড়েছেন শিশু থেকে বৃদ্ধ সকলেই। বছর শেষে হঠাৎ এই প্রবল গরমে নাভিশ্বাস উঠছে স্কুল পড়ুয়াদের। শোনা যাচ্ছে, সরকারি স্কুলে গরমের ছুটি এগিয়ে আসতে পারে। তার আগে বর্তমান পরিস্থিতিতে একাধিক জেলায় ইতিমধ্যেই স্কুলের পঠনপাঠন সকালে করার কথা ঘোষণা করা হয়েছে।

নদিয়া জেলায়, বিশেষ করে প্রাথমিক স্কুলগুলি গরমের ছুটি পড়ার আগে পর্যন্ত সকালে করার কথা ভাবনা-চিন্তা শুরু করেছেন জেলা প্রাথমিক শিক্ষা সংসদের কর্তারা। এই বিষয়ে তাঁদের কাছে বুধবার লিখিত ভাবে আবেদন জানিয়েছে বাম শিক্ষক সংগঠন এবিপিটিএ।

সংগঠনের নদিয়া জেলা সম্পাদক অর্চনা বিশ্বাস বলেন, ‘‘এই সময়ে গরম পড়া প্রতি বছরের বিষয়। তাই ছুটি এগিয়ে আনা বা বাড়িয়ে দেওয়া কোনও সমাধান নয়। বরং সকালে স্কুল হলে পাঠ্যক্রম শেষ এবং মিড-ডে মিল বিতরণ সবই সুষ্ঠু ভাবে করা যায়। তাই আমরা ডিআই এবং চেয়ারম্যানকে সকালে স্কুল করার জন্য আবেদন জানিয়েছি।’’

প্রসঙ্গত, গত বছরে গরমের জন্য রাজ্য সরকার হঠাৎ করে ছুটি এগিয়ে আনায় পঁয়তাল্লিশ দিনের লম্বা গরমের ছুটি পেয়েছিল সরকারি স্কুলগুলি। যা ঘিরে প্রবল আপত্তি এবং সমালোচনার মুখে পড়তে হয়েছিল সরকারকে। বৃহস্পতিবার নদিয়ার জেলা বিদ্যালয় পরিদর্শক দিবেন্দ্যু পাল বলেন, “গরমের ছুটি সংক্রান্ত যা কিছু শুনছি— সবই সংবাদমাধ্যমে। আমাদের কাছে এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও খবর নেই। সরকারি ভাবে কোনও বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত কিছু বলতে পারব না।”

এই রোদে স্কুল করতে গিয়ে ছোটদের যাতে শারীরিক সমস্যা না হয়, সে জন্য গরমের ছুটি না পড়া পর্যন্ত সকালে স্কুলের কথা ভাবছে জেলা প্রাথমিক শিক্ষা দফতর। বিষয়টি নিয়ে নদিয়া জেলা প্রাথমিক বিদ্যালয় পরিদর্শক সুকুমার পাসারি বলেন, “ইতিমধ্যে বিষয়টি নিয়ে জেলা প্রাথমিক শিক্ষাসংসদ বিষয়ে ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসকের (জেলা পরিষদ) কাছে প্রস্তাব পাঠিয়েছি। আমরা চাইছি, আগামী সপ্তাহ থেকে যাতে জেলার প্রাথমিক স্কুলগুলির পঠনপাঠন সকালে শুরু করা যায়।”

এই প্রসঙ্গে নদিয়ার অতিরিক্ত জেলাশাসক কৃষ্ণাভ ঘোষ বলেন, “আমরা বিষয়টি নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিচ্ছি। প্রাথমিকের ডিআইয়ের সঙ্গে বিষয়টি নিয়ে কথাও হয়েছে।”

সূত্রের খবর, সব ঠিক থাকলে আগামী মঙ্গল-বুধবার থেকে নদিয়ার প্রাথমিক স্কুলগুলির পঠনপাঠন সকালে শুরু হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Vacation Krishnanagar Nadia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE