Advertisement
০২ মে ২০২৪
Venomous snake rescued

গভীর কুয়োয় আটকে বিষধর চন্দ্রবোড়া! কয়েক ঘণ্টার চেষ্টায় উদ্ধার করলেন বনকর্মীরা

কাজ করতে গিয়ে শ্রমিকরা দেখতে পান, কুয়োর মধ্যে রয়েছে একটি অতিকায় সাপ। পরে জানা যায়, সাপটি চন্দ্রবোড়া প্রজাতির। তা অত্যন্ত বিষধর। এই খবর ছড়িয়ে পড়তেই আতঙ্কিত হয়ে পড়েন শ্রমিকরা।

Screen Grab

উদ্ধার হওয়া চন্দ্রবোড়া সাপটি। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ২০:০২
Share: Save:

নদিয়ায় সাপের আতঙ্ক। শুক্রবার নদিয়ার ফুলিয়ার পরেশনাথপুরে নির্মাণকর্মীরা বাড়ির পয়ঃপ্রণালীর সঙ্গে নালা সংযুক্ত করার কাজ করতে গিয়ে গভীর কুয়োর মধ্যে একটি অতিকায় সাপ দেখতে পান। জানা যায়, সাপটি চন্দ্রবোড়া প্রজাতির এবং তা অত্যন্ত বিষধর। সাপটিকে দেখেই আতঙ্কিত হয়ে পড়েন নির্মাণকর্মীরা। বন্ধ হয়ে যায় কাজ। খবর যায় বন দফতরে। বেশ কয়েক ঘণ্টার চেষ্টার পর সাপটিকে অক্ষত অবস্থায় বাইরে তুলে আনেন এক বনকর্মী।

কুয়োয় সাপের উপস্থিতি টের পেয়েই কাজ বন্ধ করে দেন শ্রমিকরা। বন দফতরের উদ্ধারকারী দল এসে উদ্ধারকাজ শুরু করতে গেলেও সমস্যা হয় কুয়োটি নিয়ে। কুয়োটি বেশ গভীর এবং সংকীর্ণ হওয়ায় ঝুঁকি নিয়েই শুরু হয় উদ্ধারকাজ। দীর্ঘ তিন ঘণ্টা চেষ্টার পর উদ্ধার করা হয় সাপটিকে। বন দফতর সূত্রে খবর, কুয়োর গভীরতা এবং তাতে বিষাক্ত সাপ থাকায় কুয়োর মধ্যে নামতে ভয় পাচ্ছিলেন বন কর্মীরাও। শেষমেশ বড় মই নিয়ে এসে কুয়োয় নেমে বন বিভাগের এক কর্মী ঝুঁকি নিয়ে চন্দ্রবোড়া সাপটিকে উদ্ধার করেন। সাপটি প্রায় ৫ ফুট লম্বা। এটি একটি পূর্ণবয়স্ক পুরুষ চন্দ্রবোড়া বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে। সাপটিকে স্থানীয় জঙ্গলে নিরাপদে ছেড়ে দেয়া হবে বলে জানা গিয়েছে।

উদ্ধারকারী বনকর্মী সুজিত মিস্ত্রি বলেন, ‘‘খানিকটা ঝুঁকি নিয়েই সংকীর্ণ কুয়োর মধ্যে অল্প আলোয় সাপটিকে উদ্ধারের কাজ শুরু করি। তাকে অক্ষত অবস্থায় উদ্ধার করা গিয়েছে, এটাই বড় কথা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snake Rescue Operation WB Forest Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE