Advertisement
১৭ মে ২০২৪
West Bengal Weather Update

মৌসুমি অক্ষরেখা এখন বাঁকুড়ার উপরে, তবে বৃষ্টি কমবে বাংলায়, বাড়তে পারে তাপমাত্রাও

আলিপুর জানিয়েছে, বাংলার উপর দিয়ে বর্তমানে একটি মৌসুমি অক্ষরেখা গিয়েছে। আপাতত বাঁকুড়ার উপরে তার অবস্থান। এই অক্ষরেখার প্রভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা এখনও থেকে যাচ্ছে।

No heavy rain forecast over the next few days in Bengal.

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৪
Share: Save:

পশ্চিমবঙ্গে গত কয়েক দিন ধরে যে হারে বৃষ্টি হচ্ছে, তার দাপট এ বার কমতে চলেছে। সোমবারের পর থেকে রাজ্যের কোথাও আর বৃষ্টির পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। সোমবার থেকেই বৃষ্টি কমতে শুরু করবে। সেই সঙ্গে তাপমাত্রা বৃদ্ধি পাবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার দক্ষিণবঙ্গের সবক’টি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে। তবে মঙ্গলবার থেকে আর বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গেও বৃষ্টি কমবে। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের মতো পাহাড়ঘেঁষা উত্তরবঙ্গের পাঁচটি জেলায় সোমবার বৃষ্টি হবে না। মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে তা-ও কমে যাবে।

আলিপুর জানিয়েছে, বাংলার উপর দিয়ে বর্তমানে একটি মৌসুমি অক্ষরেখা গিয়েছে। আপাতত বাঁকুড়ার উপরে তার অবস্থান। এই অক্ষরেখার প্রভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা এখনও থেকে যাচ্ছে। তবে বৃষ্টির দাপট আর আগের মতো থাকবে না।

যদিও পুজোর আগে আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত থেকে ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে। যার দিকে নজর রেখেছে হাওয়া অফিস। আগামী ২৯ সেপ্টেম্বর ঘূর্ণাবর্ত তৈরি হবে। ২৪ ঘণ্টার মধ্যে তার শক্তিও বাড়বে। ওই ঘূর্ণাবর্ত ক্রমে নিম্নচাপে পরিণত হয়ে স্থলভাগের দিকে এগোতে পারে। তবে নিম্নচাপ আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ের জন্ম দেবে কি না, তা এখনও স্পষ্ট নয়। যদি তা হয়, তবে পুজোর মুখে ঝড়বৃষ্টি হতে পারে বাংলার উপকূলেও। আন্দামান সাগরে ঘূর্ণাবর্তের পরিস্থিতির দিকে নজর রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE