Advertisement
০৩ মে ২০২৪
Bengal Safari Park

দ্বিতীয় শাবকেরও মৃত্যু, একমাসে দুই সন্তানকেই হারাল সাফারি পার্কের রয়্যাল বেঙ্গল টাইগার ‘কিকা’

গত ১২ জুলাই দু’টি শাবকের জন্ম দিয়েছিল কিকা। কিন্তু পরের দিনই একটি শাবকের মৃত্যু হয়। এর পর গত বুধবার, অর্থাৎ ১৬ অগস্ট মৃত্যু হল দ্বিতীয় শাবকটিরও।

—নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৩:৩৯
Share: Save:

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে আরও এক রয়্যাল বেঙ্গল শাবকের মৃত্যু। সন্তান হারাল সাফারি পার্কের এক মাত্র সাদা রয়্যাল বেঙ্গল বাঘ কিকা। গত ১২ জুলাই দু’টি শাবকের জন্ম দিয়েছিল সে। কিন্তু পরের দিনই একটি শাবকের মৃত্যু হয়। এর পর গত বুধবার, অর্থাৎ ১৬ অগস্ট মৃত্যু হল দ্বিতীয় শাবকটিরও। এক মাসের মধ্যে দুই শাবকের মৃত্যুতে সাফারি পার্ক কর্তৃপক্ষের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, ‘‘এর আগে একটি শাবকের মৃত্যু হয়েছে৷ এ বার আরও একটি শাবকের মৃত্যু হল। তবে দুটো বাঘই রুগ্ন জন্মেছিল। তবে কী কারনে মারা গেল, তা জানার জন্য ময়নাতদন্তের রিপোর্ট চেয়ে পাঠিয়েছি।’’

সাফারি পার্ক সূত্রে খবর, মূলত অপুষ্টিজনিত কারণেই শাবকটির মৃত্যু হয়েছে। মৃত্যুর দু’-তিন আগে থেকে শাবকটি কিকার দুধ পান করা বন্ধ করে দিয়েছিল। তার জন্য দার্জিলিং ও আলিপুরদুয়ার থেকে পশু চিকিৎসক আনাও হয়েছিল পার্কে। তবে চিকিৎসায় কোনও সাড়া দিচ্ছিল না শাবকটি। বুধবার তার মৃত্যু হয়। এ দিকে দু’টি শাবককে হারিয়ে খাওয়াদাওয়া বন্ধ করে দিয়েছে কিকাও। তারও চিকিৎসা করা হচ্ছে বলে পার্ক সূত্রে জানা গিয়েছে।

বেঙ্গল সাফারি পার্ককে কেন্দ্র করে ইতিমধ্যেই বেশ কিছু অনিয়মের অভিযোগ উঠেছে। কর্মী ছাঁটাই থেকে কর্মী নিয়োগে ‘স্বজনপোষণ’, টেন্ডারে ‘দুর্নীতি’, গাড়ি ভাড়ার নামে কমিশন— এ রকম একাধিক অভিযোগ উঠেছে কর্তৃপক্ষের বিরুদ্ধে। সেই আবহে পর পর দু’টি শাবকের মৃত্যুতে প্রশ্নের মুখে পড়েছে পার্ক কর্তৃপক্ষ। এ ব্যাপারে ডিরেক্টর কমল সরকারের সঙ্গে একাধিক বার যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Safari Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE