Advertisement
১৬ মে ২০২৪
sikkim

ধসে বিধ্বস্ত উত্তর সিকিম থেকে দু’হাজারের বেশি পর্যটক উদ্ধার, চলছে ধস সরানোর কাজ

ধসে বিপর্যস্ত উত্তর সিকিমের লাচুং, লাচেন-সহ বিভিন্ন এলাকা। ছোট এবং বড় ধসে জেরবার জনজীবন। শুক্রবার রাত থেকে সিকিম প্রশাসন এবং সেনা একসঙ্গে চালাচ্ছে উদ্ধারকাজ।

অস্থায়ী সেতু তৈরি করে অসুস্থকে উদ্ধার সেনার।

অস্থায়ী সেতু তৈরি করে অসুস্থকে উদ্ধার সেনার। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৬:৩৩
Share: Save:

উত্তর সিকিমের ধসবিধ্বস্ত এলাকা থেকে পর্যটক এবং স্থানীয় বাসিন্দা মিলিয়ে কয়েক হাজার মানুষকে উদ্ধার করল সেনা। নিরাপদ স্থানে পাঠানো হয়েছে তাঁদের। সেই সঙ্গে চলছে ধস সরানোর কাজও।

ধসে বিপর্যস্ত উত্তর সিকিমের লাচুং, লাচেন-সহ বিভিন্ন এলাকা। ছোট এবং বড় ধসে জেরবার জনজীবন। শুক্রবার রাত থেকে সিকিম প্রশাসন এবং সেনা একসঙ্গে চালাচ্ছে উদ্ধারকাজ। শনিবার পর্যটক এবং সিকিমের বাসিন্দা মিলিয়ে দু’হাজারের বেশি মানুষকে দুর্গম এলাকা থেকে উদ্ধার করেছে সেনা। লাচুং এবং লাচেনের মতো এলাকা থেকে পর্যটকদের ধীরে ধীরে নামিয়ে নিয়ে আসা হয়েছে নিরাপদ স্থানে। উত্তর সিকিমের চুংথাংয়ে বহু পর্যটক আটকে পড়েছিলেন। উদ্ধারকাজ চালাচ্ছেন সেনার ত্রিশক্তি কোর এবং স্ট্রাইকিং লায়ন ডিভিশনের কর্মীরা। রবিবার সকাল থেকে আবার উদ্ধারকাজ শুরু হয়। বিকেলের মধ্যে আটকে থাকা বাকি ৩০০ জনকেও উদ্ধার করা গিয়েছে।

সেনার তরফ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, অস্থায়ী ব্রিজ বানিয়ে পর্যটকদের উদ্ধার করে তাঁদের খাদ্যসামগ্রী এবং প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, উদ্ধার করা পর্যটকদের মধ্যে এক জন অসুস্থ ছিলেন। তাঁকে নিকটবর্তী সেনা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তিনি সুস্থ বলে জানা গিয়েছে সেনা সূত্রে। ধস সরিয়ে যান চলাচল পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হয়েছে বলে সিকিম সরকার সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sikkim landslide sikkim landslide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE