Advertisement
১৮ মে ২০২৪
Bimal Gurung

দিল্লি-ফেরত গুরুংয়ের সুর নরম

বিরোধীরা বলছেন, বহু মামলা এখনও গুরুংয়ের বিরুদ্ধে রয়েছে৷ দলীয় সংগঠনও একেবারে নড়বড়ে। তাই নতুন করে এখন আর রাজ্য সরকারকে চটাতে চাইছেন না গুরুং।

বিমল গুরুং।

বিমল গুরুং।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ০৮:৩২
Share: Save:

পাহাড়ের আন্দোলন নিয়ে সুর নরম করলেন গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরুং। মঙ্গলবার দুপুরে দিল্লি থেকে দার্জিলিং ফিরেছেন গুরুং। বাগডোগরা বিমানবন্দরে এ দিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিজেপি প্রসঙ্গ বা আগামী ২০২৪ সালের লোকসভা ভোটের বিষয় এড়িয়ে যান। বরং, রাজ্যের সঙ্গে তাল মিলিয়ে কাজ করার কথা বলেন। সে সঙ্গে, ‘২০১৭ আর নয়’, পাহাড়ে কোনও আন্দোলন হলে তা পুরোপুরি গণতান্ত্রিক হবে বলেও জানান৷

বিরোধীরা বলছেন, বহু মামলা এখনও গুরুংয়ের বিরুদ্ধে রয়েছে৷ দলীয় সংগঠনও একেবারে নড়বড়ে। তাই নতুন করে এখন আর রাজ্য সরকারকে চটাতে চাইছেন না গুরুং। তবে কেন্দ্রের বিরুদ্ধেও কিছু না বলে সমস্ত ধরনের সম্ভাবনার দরজা খোলা রাখছেন।

বিমানবন্দরে নেমে এ দিন গুরুং বলেন, ‘‘দিল্লিতে তালকাটোরা স্টেডিয়ামে সামাজিক অনুষ্ঠান ছিল। রামদেবও এসেছিলেন। কোনও রাজনীতির বিষয় নেই।’’

এর পরেই পাহাড়ে ভাষা আন্দোলন, ১১ জনজাতির প্রসঙ্গ তোলেন গুরুং। বলেন, ‘‘গোর্খাদের এক জোট করে দাবিদাওয়া আদায়ে এগোতে হবে। ১১ জনজাতির তফসিলি স্বীকৃতির বিষয় রয়েছে। তবে সবই রাজ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে এগোনো দরকার। কেন্দ্রের কাছে কেন্দ্রের বিষয়। রাজ্যের কাছে রাজ্যের এক্তিয়ারের বিষয় নিয়ে এগোতে হবে। তবে ২০১৭ সালের মতো নয়, আন্দোলন সমস্ত কিছুই গণতান্ত্রিক হবে।’’ তবে বিজেপিকে নিয়ে কিছুই বলতে চাননি গুরুং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bimal Gurung Siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE