Advertisement
০৫ মে ২০২৪
Darjeeling Mail

দার্জিলিং মেল, ফের যাত্রাপথ বদলের প্রস্তাব

দার্জিলিং মেলের পরিবর্তে হলদিবাড়ি থেকে শিয়ালদহ পর্যন্ত রোজ যে ট্রেন চালানোর প্রস্তাব উত্তর-পূর্ব সীমান্ত রেল দিয়েছে, সেটিও দার্জিলিং মেলের প্রায় পর পরই ছাড়বে।

স্টেশনে দাঁড়িয়ে দার্জিলিং মেল।

স্টেশনে দাঁড়িয়ে দার্জিলিং মেল। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৫০
Share: Save:

দার্জিলিং মেলকে হলদিবাড়ির পরিবর্তে ফের নিউ জলপাইগুড়ি থেকে চালানোর প্রস্তাব পাঠিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। দার্জিলিং মেলের পরিবর্তে প্রতিদিন হলদিবাড়ি থেকে শিয়ালদহ পর্যন্ত আর একটি বিকল্প ট্রেন চালানোর প্রস্তাব রেল বোর্ডের কাছে পাঠিয়েছে তারা। দু’টি প্রস্তাবই মাসকয়েক আগের। কোনও প্রস্তাবেই রেল বোর্ড এখনও সম্মতি দেয়নি।

রেলের একটি সূত্রের দাবি, যেহেতু গত অগস্টেই দার্জিলিং মেলের যাত্রাপথ বাড়িয়ে হলদিবাড়ি পর্যন্ত করা হয়েছে, তাই কয়েক মাস পরেই ফের দার্জিলিং মেলের মতো ‘ঐতিহ্যবাহী’ ট্রেনের যাত্রাপদ বদলাতে রাজি নয় রেল বোর্ড। তবে উত্তর-পূর্ব সীমান্ত রেলের প্রস্তাবকে খারিজ করেও দেয়নি বোর্ড। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘দার্জিলিং মেল ফের নিউ জলপাইগুড়ি থেকে চালানোর প্রস্তাব পাঠানো হয়েছে। হলদিবাড়ি থেকে দার্জিলিং মেল তুলে নিয়ে নতুন একটি ট্রেন চালানোর প্রস্তাবও দেওয়া হয়েছে। বিভিন্ন স্তরের দাবির কথা ভেবেই এই প্রস্তাব। তবে রেল বোর্ড যেমন সিদ্ধান্ত নেবে, তেমনই হবে।’’

দার্জিলিং মেলের পরিবর্তে হলদিবাড়ি থেকে শিয়ালদহ পর্যন্ত রোজ যে ট্রেন চালানোর প্রস্তাব উত্তর-পূর্ব সীমান্ত রেল দিয়েছে, সেটিও দার্জিলিং মেলের প্রায় পর পরই ছাড়বে। প্রস্তাব অনুযায়ী, হলদিবাড়ি থেকে ট্রেনটি ছাড়বে সন্ধ্যা ৭টায়, এনজেপি থেকে সাড়ে ৮টায়। ট্রেনটি শিয়ালদহ পৌঁছবে সকাল ৬টা ১৫ মিনিটে। আবার শিয়ালদহ থেকে রাত পৌনে ১২টায় ছেড়ে এনজেপি পৌঁছবে পরের দিন সকাল পৌনে ১০টায় এবং হলদিবাড়ি পৌঁছবে বেলা ১১টায়।

প্রস্তাব অনুযায়ী, জলপাইগুড়ি টাউন, কিসানগঞ্জ এবং মালদহে ট্রেনটির স্টপ থাকবে। মালদহের পরে কোথায় স্টপ থাকবে, তা পূর্ব রেল বিবেচনা করবে বলে উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে জানানো হয়েছে।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের প্রস্তাবকে শিলিগুড়ির বিভিন্ন সংগঠন স্বাগত জানালেও হলদিবাড়ি এবং জলপাইগুড়ি থেকে প্রতিবাদ শুরু হয়েছে। দার্জিলিং মেলকে সাবেক যাত্রাপথ হলদিবাড়ি থেকে চালাতে জলপাইগুড়ির বিজেপি সাংসদ জয়ন্ত রায় প্রস্তাব পাঠিয়েছিলেন রেলকে। এ দিন তিনি বলেন, ‘‘নতুন প্রস্তাবে রেল বোর্ড সম্মতি দেয়নি। রেল মন্ত্রক এবং রেল বোর্ডের সঙ্গে কথা হয়েছে। দার্জিলিং মেল হলদিবাড়ি থেকেই ছাড়বে।’’ বণিক সংগঠন ‘নর্থ বেঙ্গল চেম্বার অব কমার্স’-এর অন্যতম কর্মকর্তা অভ্র বসুর দাবি, ‘‘দার্জিলিং মেল যাতে হলদিবাড়ি থেকেই চলে, সে জন্য প্রয়োজনে আমরাপথে নামব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darjeeling Mail Jalpaiguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE