Advertisement
০১ মে ২০২৪
Leopard

মা চিতাবাঘের দেহ আগলে শাবকদের আর্তনাদ! করুণ দৃশ্য শিলিগুড়িতে

শুক্রবার এমনই দৃশ্য দেখা গেল শিলিগুড়ি মহকুমা পরিষদের অন্তর্গত খড়িবাড়ি ব্লকের থানজোড়া চা বাগানে। সেখানে চিতাবাঘ ও শাবকের মৃত্যুর ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়াল।

শুক্রবার এই দৃশ্য দেখা গেল শিলিগুড়ি মহকুমা পরিষদের খড়িবাড়ি ব্লকের থানজোড়া চা বাগানে।

শুক্রবার এই দৃশ্য দেখা গেল শিলিগুড়ি মহকুমা পরিষদের খড়িবাড়ি ব্লকের থানজোড়া চা বাগানে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৭:২০
Share: Save:

চা বাগানে পড়ে রয়েছে চিতাবাঘের নিথর দেহ। তাকে ঘিরে রয়েছে তিনটি শাবক। ‘আর্তনাদ’ করছে তারা। শুক্রবার এমনই দৃশ্য দেখা গেল শিলিগুড়ি মহকুমা পরিষদের অন্তর্গত খড়িবাড়ি ব্লকের থানজোড়া চা বাগানে। সেখানে চিতাবাঘ ও শাবকের মৃত্যুর ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়াল।

স্থানীয় সূত্রে খবর, বাগানের কর্মীরা পাতা তোলার সময় একটি চিতাবাঘকে শুয়ে থাকতে দেখেন। তাঁরা দ্রুত খবর দেন বাগানের ম্যানেজারকে। পরে দেখা যায়, চিতাবাঘটি মৃত। তাকে ঘিরে রয়েছে ৩টি শাবক। তাদের মধ্যে একটি আবার মারা গিয়েছে। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় ঘোষপুকুর বনবিভাগের কর্মীরা। ঘটনাস্থল থেকে মা চিতাবাঘ ও শাবকটির দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। অন্য দু’টি শাবককে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে।

ঘোষপুকুর রেঞ্জার সোনম ভুটিয়া বলেন, ‘‘খবর পেয়ে ঘটনাস্থল থেকে আমরা মা চিতাবাঘ ও একটি শাবকের দেহ পাই। সেখানেই আরও দুটি শাবক ছিল। তাদের চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। মৃতদের ময়নাতদন্তের পরই মৃত্যুর কারণ জানা যাবে। তবে আঘাতের চিহ্ন রয়েছে শরীরে৷’’ বন দফতর সূত্রে খবর, প্রাথমিক ভাবে অনুমান, মা চিতাবাঘের সঙ্গে লড়াইয়ের সময় পুরুষ চিতাবাঘ হয়তো বাচ্চাগুলোর উপর আক্রমণ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leopard
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE