Advertisement
০২ মে ২০২৪
University of Gour Banga

University of Gour Banga: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে সাইবার হানা, ছাত্রীদের পরীক্ষার ফর্মে অশ্লীল মন্তব্যের অভিযোগ

বিষয়টি নজরে আসতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেন ছাত্রীরা। কী ভাবে এই ঘটনা ঘটল তা খতিয়ে দেখছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সমস্যায় পড়েছেন বেশ কয়েক জন ছাত্রী

সমস্যায় পড়েছেন বেশ কয়েক জন ছাত্রী নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ১৬:১৩
Share: Save:

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি কলেজে সাইবার হানার ঘটনায় বিপাকে বেশ কয়েক জন ছাত্রী। তৃতীয় সেমেস্টারের পরীক্ষার ফর্ম পূরণ করতে গিয়ে সমস্যায় পড়েন অন্তত ১০ জন ছাত্রী। পোর্টাল হ্যাক করে পরীক্ষার ফর্মে অশ্লীল কথা লেখা হয়েছে হলে অভিযোগ। বিষয়টি নজরে আসতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেন তাঁরা। কী ভাবে এই ঘটনা ঘটল তা খতিয়ে দেখছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঘটনার তদন্ত শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক বিভাগ।
এই বিষয়ে তৃতীয় সেমেস্টারের এক ছাত্রী বলেন, ‘‘কোভিড পরিস্থিতিতে অনলাইনে পরীক্ষার ফর্ম পূরণ করতে হচ্ছে। ফর্ম পূরণের পরে দেখতে পাই কয়েক জনের ফর্মে অশ্লীল কথা লেখা হয়েছে। এ ভাবে একটি বিশ্ববিদ্যালয়ের পোর্টালে সাইবার হানা হলে ছাত্রছাত্রীদের অনেক তথ্য পেয়ে যেতে পারে হ্যাকাররা। তাতে পরবর্তীকালে আরও সমস্যা হতে পারে। আমরা কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অভিযোগ জানিয়েছি।’’

এ ভাবেই হ্যাক করা হয়েছে পোর্টাল

এ ভাবেই হ্যাক করা হয়েছে পোর্টাল নিজস্ব চিত্র

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, এই অভিযোগ নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে। কোন আইপি অ্যাড্রেস থেকে হ্যাক করা হয়েছে তার খোঁজ শুরু হয়েছে। জানতে পারলেই পুলিশে অভিযোগ জানানো হবে। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক বিশ্বরূপ সরকার বলেন, ‘‘কয়েক জন ছাত্রীর ফর্মে এই সমস্যা হয়েছে। বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সংশ্লিষ্ট কলেজকে বিষয়টি খতিয়ে দেখার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি আমরাও বিষয়টি নিয়ে খোঁজ শুরু করেছি।’’ গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শান্তি ছেত্রী বলেন, ‘‘পরীক্ষা নিয়ামককে সব বিষয় বলা হয়েছে। এই ঘটনায় উপযুক্ত পদক্ষেপ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

University of Gour Banga Cyber Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE