Advertisement
০৪ মে ২০২৪
Bengal Safari Park

নতুন অতিথি বেঙ্গল সাফারি পার্কে, ফুটফুটে সন্তানের জন্ম দিল ‘হিমালয়ান ব্ল্যাক বিয়ার’

পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, এই প্রথম বেঙ্গল সাফারি পার্কে কোনও ভালুকের জন্ম হল। মা ভালুক ও তার সন্তান এখন সুস্থই রয়েছে। তাদের নাইট শেল্টারে রাখা হয়েছে।

নতুন অতিথি শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে। নিজস্ব চিত্র।

নতুন অতিথি শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে। নিজস্ব চিত্র।

শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ২৩:০৮
Share: Save:

নতুন অতিথি শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে। সন্তানের জন্ম দিয়েছে সিকিমের জঙ্গল থেকে আসা ‘হিমালয়ান ব্ল্যাক বিয়ার’ ফুরবু। শনিবার এই খবর প্রকাশ্যে আনলেন পার্ক কর্তৃপক্ষ। রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, ‘‘দারুণ খুশির খবর। প্রজননে একের পর এক সাফল্য আসছে বেঙ্গল সাফারি পার্কে। এর আগে রয়্যাল বেঙ্গল টাইগারের জন্ম হয়েছে। হরিণের সংখ্যাও দ্বিগুণ হয়েছে। এ বার ভালুকের জন্ম হল। মা ও শিশুর বিশেষ যত্ন নেওয়ার নির্দেশ দিয়েছি।’’

সিকিম থেকে আসার পর পার্কের বাসিন্দা বছর এগারোর হিমালয়ান ব্ল্যাক বিয়ার ধ্রুবের সঙ্গে জুটি বেঁধেছিল ফুরবু। পার্ক সূত্রে খবর, গত বছর তাদের প্রজনন ঘটে। বিষয়টি নজরে আসতেই ফুরবুকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়। এর পর গত ২৭ মার্চ সন্তানের জন্ম দেয় ফুরবু। জন্মের পর কিছু দিন সদ্যোজাতের জন্য ‘বিপজ্জনক’ হওয়ায় খবরটি প্রকাশ্যে আনা হয়নি।

পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, এই প্রথম বেঙ্গল সাফারি পার্কে কোনও ভালুকের জন্ম হল। মা ভালুক ও তার সন্তান এখন সুস্থই রয়েছে। তাদের নাইট শেল্টারে রাখা হয়েছে। ভিটামিন ও ক্যালশিয়ামযুক্ত খাবার দেওয়া হচ্ছে তাদের। বেঙ্গল সাফারি পার্কে এখন ভালুকের সংখ্যা বেড়ে হল ৬। ফুরবু, ধ্রব ও তাদের সন্তান ছাড়াও রয়েছে ড্যাডি, জাম্বো ও মোহিনী। ফুরবু ও তার শাবককে আগামী তিন মাস পর্যটকদের থেকে দূরে রাখা হবে। এই ক’দিন বাকি ভালুকদের দিয়ে সাফারি চালানো হবে।

বেঙ্গল সাফারি পার্কের সহকারী অধিকর্তা রাহুল মুখোপাধ্যায় বলেন, ‘‘২৭ মার্চ ফুরবু সন্তানের জন্ম দেয়। দু’জনেই সুস্থ রয়েছে। তবে এখনই সন্তানের লিঙ্গ নির্ধারণ করা যায়নি। চিকিৎসকের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Safari Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE