Advertisement
১৮ মে ২০২৪
King Cobra

King Cobra: মেটেলির চা বাগান থেকে উদ্ধার ১৩ ফুট লম্বা শঙ্খচূড়! ছাড়া হবে গরুমারার জঙ্গলে

সাম্প্রতিককালে ডুয়ার্সের মালবাজার, নাগরাকাটা এলাকা থেকে একাধিকবার শঙ্খচূড় সাপ উদ্ধার হয়েছে।

ফের শঙ্খচূড় উদ্ধার ডুয়ার্সের লোকালয়ে।

ফের শঙ্খচূড় উদ্ধার ডুয়ার্সের লোকালয়ে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মালবাজার শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১৮:১৯
Share: Save:

ডুয়ার্সে চা বাগানের নালা থেকে উদ্ধার হল বিশাল শঙ্খচূড় (কিং কোবরা) সাপ। মঙ্গলবার সকালে মেটেলি ব্লকের বড়োদিঘি চা বাগানের টিলাবাড়ি ডিভিশন চা বাগানে থেকে ওই সাপটি উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রের খবর, চা বাগানের শ্রমিকরা সাপটিকে বাগানের একটি নালার মধ্যে দেখে আতঙ্কিত হয়ে পড়েন। খবর পেয়ে এলাকায় আসেন স্থানীয় সর্পপ্রেমী শ্যামাপ্রসাদ পান্ডে এবং দিবস রাই। এর পর প্রায় ১৩ ফুট লম্বা শঙ্খচূড়টিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় লাটাগুড়ি প্রকৃতি বীক্ষণ কেন্দ্রে।

বন দফতর সূত্রের খবর, শারীরিক পরীক্ষা এবং প্রয়োজনীয় চিকিৎসার পরে শঙ্খচূড়টিকে গরুমারা জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হবে। সংলগ্ন গরুমারা বা চাপড়ামারির জঙ্গল থেকেই সাপটি মেটেলি এলাকায় এসেছিল বলে স্থানীয় বাসিন্দাদের অনুমান।

প্রসঙ্গত, সাম্প্রতিককালে ডুয়ার্সের মালবাজার, নাগরাকাটা এলাকা থেকে একাধিকবার শঙ্খচূড় সাপ উদ্ধার হয়েছে। বিশিষ্ট সর্প বিশারদদের একাংশের মতে, এরা মূলত গভীর জঙ্গলের বাসিন্দা। আগে তেমন ভাবে এই প্রজাতির সাপকে লোকালয়ে দেখা যায়নি। কেন বারবার তারা লোকালয়ে চলে আসছে তা রীতিমতো ভেবে দেখার বিষয় বলে মনে করছেন তাঁরা। প্রশ্ন উঠেছে, তবে কি জঙ্গলে থাকার মতো পরিবেশ পাচ্ছে না সাপেরা? না কি পর্যাপ্ত খাবারের অভাব হচ্ছে তাদের? সাধারণ ভাবে অন্য প্রজাতির সাপই শঙ্খচূড়ের খাদ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

King Cobra snake Dooars jalpaiguri malbazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE