Advertisement
১৮ মে ২০২৪
Illegal Permit at Nathula

নাথু লা-য় ‘অসাধু’ পারমিট চক্র, কড়া নির্দেশ সিকিমের

পর্যটকদের পারমিট দেখে নাথু লা ঘুরে যাওয়ার পরামর্শ ছাড়াও অনুমোদিত গাড়িকে নাথু লায় ধরা হলে আইন মেনে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে সিকিম পর্যটন দফতর।

নাথুলায় দাঁড়িয়ে সারি সারি গাড়ি।

নাথুলায় দাঁড়িয়ে সারি সারি গাড়ি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ০৮:০৯
Share: Save:

নতুন বছরের শুরুর আগেই সিকিমের নাথু লায় পর্যটকদের গাড়ির পারমিট ঘিরে অসাধু চক্রের অভিযোগ ঠেকাতে নতুন কড়া নির্দেশ জারি সে রাজ্যের পর্যটন দফতরের। বৃহস্পতিবার দুপুরে জারি করা নির্দেশিকায় স্বরাষ্ট্র দফতরের বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, পর্যটন দফতরের সঠিক পারমিট ছাড়া বেআইনি ভাবে গাড়ি নাথু লা সীমান্ত অবধি পৌঁছচ্ছে। এটি জাতীয় সুরক্ষার জন্য বড় উদ্বেগের বিষয়। এ বার থেকে পর্যটকদের পারমিট দেখে নাথু লা ঘুরে যাওয়ার পরামর্শ ছাড়াও অনুমোদিত গাড়িকে নাথু লায় ধরা হলে আইন মেনে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে সিকিম পর্যটন দফতর।

সিকিম পর্যটন দফতরের এক সহকারী সচিব বলেন, ‘‘একাধিক অভিযোগ পর্যটন দফতরে আসছে। অসাধু চক্রের সঙ্গে জড়িতেরা মোটা টাকা নিয়ে বেআইনি ভাবে গাড়ি নাথু লা সীমান্তে ঢুকিয়ে দিচ্ছে। জাতীয় সুরক্ষার দিক থেকে বিষয়টি যথেষ্ট উদ্বেগের। তাই এই প্রক্রিয়াকে পুরোপুরি বন্ধ করতে হবে।’’ তিনি জানান, টাকার বিনিয়ে অসাধু লোকজন যা করছে, তাতে জাতীয় সুরক্ষা দিকে থেকে যে কোনও সময় কিছু ঘটতে পারে।

প্রশাসনিক সূত্রের খবর, সিকিমের তরফে জানানো হয়েছে, চিন সীমান্তে নাথু লা যেতে একমাত্র পর্যটন দফতর পারমিট দিয়ে থাকে। আর কোনও জায়গা, সংস্থা, দফতর বা ব্যক্তি পারমিট দেওয়ার অধিকারী নয়। সরকারের নথিভুক্ত ট্যাক্সি এজেন্সি, ট্রাভেল এজেন্সি বা ট্যুর অপারেটরকেই পারমিট নিয়ে পর্যটকদের ঘুরতে নিয়ে যেতে হবে। এ বার থেকে আচমকা বা হঠাৎ তল্লাশি, নজরদারি চালানো হবে। গাড়ির নথি ও পারমিট দেখা হবে। কেউ ধরা পড়লে স্বরাষ্ট্র দফতরের আইনে ব্যবস্থা নেওয়া হবে। মোটা টাকার জরিমানা এবং আইনি ব্যবস্থার জন্য তাদের তৈরি থাকতে হবে। প্রত্যেক পর্যটককে পারমিট দেখেই নাথু লা যাওয়ার পরামর্শ দিয়েছে সিকিম সরকার।

অভিযোগ, গ্যাংটককে কেন্দ্র করেই বেশ কয়েক বছর ধরে অসাধু চক্রটি কাজ করছে। সরকারি নিয়মে নাথু লা’য় প্রতিদিন ৫০০ গাড়ি যাওয়ার পারমিট দেওয়া হয়। মাথাপিছু ২৫০ টাকা করে সরকারি কোষাগারে টাকা জমা করে পারমিট নিতে হয়। ছাঙ্গু বা বাবা মন্দিরের জন্য ১০ টাকা দিয়ে পারমিট নেওয়া হয়। তবে ছাঙ্গুর জন্য গাড়ির সংখ্যা ঠিক করে দেওয়া নেই। সিকিম পর্যটন দফতরের অফিসারেরা জানাচ্ছেন, সম্প্রতি বেশ কয়েকবার দেখা গিয়েছে, ৫০০ গাড়ির থেকে বেশি গাড়ি নাথু লায় রয়েছে। তৃতীয় মাইলে পারমিট প্রথম পরীক্ষা হয়। ১৫ মাইলের ছাঙ্গুর পারমিট দেখা হয়। আর শেরথাংএলাকায় নাথুলার নথি পরীক্ষা করার কথা। কিন্তু দেখা যাচ্ছে, পর্যটন দফতরের পারমিট ছাড়াও কিছু গাড়ি ‘টোকেন’ নিয়ে ঢুকে যাচ্ছে।

হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজ়ম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল বলেন, ‘‘সিকিমের পদক্ষেপ প্রশংসনীয়। জাতীয়সুরক্ষা বজায় রেখে বেআইনি চক্রশেষ হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Siliguri Nathula Pass
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE